আলোয় ঘুমালে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: বিজ্ঞানীরা এখনও জানেন না, কেন আমাদের বেঁচে থাকার জন্য ঘুম জরুরি? তবে এটা নিশ্চিত, পর্যাপ্ত ঘুম না হলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এবার নতুন একটি গবেষণা থেকে জানা গেলো, ঘুমানোর সময় আলো জ্বেলে রাখলে তা ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

‘স্লিপ’ জার্নালে প্রকাশিত গবেষণাটিতে ২০ জন স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্ক ভলেন্টিয়ার অংশ নেয়। ভলেন্টিয়াররা তিনদিন দুই রাত থাকেন একটি ল্যাবে। প্রথম রাতে তারা ঘুমান অন্ধকারের মধ্যে। দ্বিতীয় রাতে এদের অর্ধেক ঘুমান উজ্জ্বল আলোয়, বাকি অর্ধেক অন্ধকারে।

ভলেন্টিয়াররা যখন ঘুমাচ্ছিলেন তখন গবেষকরা তাদের ব্রেইন ওয়েভের কার্যক্ষমতা, পা ও চোখের নড়াচড়া ইত্যাদি লক্ষ্য করেন। ঘুমের মধ্যে দেহে বিভিন্ন হরমোনের উপস্থিতি সম্পর্কে ঘণ্টায় ঘণ্টায় নেওয়া হয় রক্তের নমুনা। সকালবেলা করা হয় গ্লুকোস টলারেন্স টেস্ট।

দেখা যায়, উজ্জ্বল আলোর নিচে ঘুমানোদের ইন্সুলিন রেজিস্ট্যান্স উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে, যা ডায়াবেটিসের জন্য ঝুঁকিপূর্ণ। যখন ইনস্যুলিন উৎপাদন অথবা এর কাজ করার ক্ষমতা হারায়, তখন দেহ শর্করা গ্রহণ করতে পারে না। 

গবেষকদলের প্রধান নর্থওয়েস্টার্ন ফেইনবার্গ স্কুল অব মেডিসিনের পিএইচডি ফেলো আইভি ম্যাসন বলেন, আমরা দেখতে পেয়েছি মাত্র এক রাত আলোতে ঘুমানো মানুষের ইনসুলিন রেজিস্ট্যান্সে বেশ ভালো প্রভাব ফেলে এবং এটা ডায়াবেটিসের দিকে নিয়ে যেতে পারে।

এর আগে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পর্যাপ্ত ঘুমের অভাবে ডিপ্রেশন, ব্রেস্ট ক্যানসার ও প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
এনএইচটি/এএ

বইমেলায় যুব গবেষণা কেন্দ্র পরিদর্শন করলেন ওবায়দুল কাদের
নাটোরে ৬দিনব্যাপী বই মেলা শুরু
লেখক-পাঠক-নেতাদের পদচারণায় মুখরিত বইমেলা
নীলফামারী সদরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত শাহিদ
অর্থ আত্মসাতের মামলায় বাংলাটেলের ওয়াহিদুর রিমান্ডে


সাতক্ষীরায় রাস্তা সংস্কারে নিম্নমানের খোয়া ব্যবহার
বিশ্বকাপে পাকিস্তানকে বয়কটের আহবান হরভজনের
তৃতীয় ধাপে সাত উপজেলায় ইভিএমে ভোট
জবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত
পাটের উন্নয়নে গবেষণা সেন্টার হবে