ভিটামিন সমৃদ্ধ ১০ খাবার

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিটামিন সমৃদ্ধ ১০ খাবার

মানবদেহ সুরক্ষায় প্রতিদিন ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া দরকার। ভিটামিন সমৃদ্ধ খাবারের অভাবে দেহে অবসাদ, ক্লান্তি, মানসিক চাপসহ বিভিন্ন সমস্যা বৃদ্ধি পায়। ভিটামিন সমৃদ্ধ খাবার শরীরে বিভিন্ন কোষের স্বাভাবিকতায় সহায়তা করে। অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে দেহের জন্য ক্ষতিকর রেডিকেল ধ্বংস করে স্বাস্থ্য সুরক্ষা করে। 

১০টি ভিটামিন সমৃদ্ধ খাবার

মিষ্টি আলুমিষ্টি আলু: মিষ্টি আলু ‘রাঙা আলু’ নামে পরিচিত। সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, মিষ্টি আলুতে বিটা ক্যারোটিন ও ভিটামিন 'এ' রয়েছে। পাশাপাশি এটি আয়রনের চমৎকার উৎস। এটি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে।

পাতাকপিপাতাকপি: অন্য সবুজ সবজির মতো পাতাকপিতে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। পাতাকপি বিটা-ক্যারোটিন, ভিটামিন ‘সি’ সমৃদ্ধ। পাতাকপি দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কিসমিসকিসমিস: কিসমিস লাল রক্তকোষ সংশ্লেষণে সাহায্য করে। কিসমিস ভিটামিন 'এ' সমৃদ্ধ। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বক স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।

ব্রোকলিব্রোকলি: ব্রোকলিতে থাকা ভিটামিন ‘এ’ ও ‘সি’ ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা করে। ফলে ত্বক সুন্দর করে। শরীরকে বিষমুক্ত করে দ্রুত বুড়িয়ে যাওয়া ঠেকাতে সাহায্য করে।

ডিমের কুসুমডিমের কুসুম: ডিমের কুসুম ভিটামিন ‘এ’, ‘ডি’, ‘ই’ এবং ‘কে’ সমৃদ্ধ। এটি দেহে পুষ্টির অভাব দূর করে। 

আমআম: ফলের রাজা আম। পাকা আমে ভিটামিন ‘সি’, ‘বি’, থায়ামিন, রিবোফ্লাভিন ও বিটা ক্যারোটিন থাকায় চোখ ভালো রাখে। এছাড়া এটি রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়। তাই এটি পরিমাণমত খাওয়াই ভালো।

টমেটোটমেটো: টমেটোতে রয়েছে লিকোফিন ও ভিটামিন ‘সি’-এর মতো অ্যান্টি অক্সিডেন্ট। প্রতিদিন এটি খেলে চামড়ায় ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে। টমেটো খেলে রক্তের লাল কণিকা বাড়ে এবং শরীরের ফ্যাকাসে ভাব ও রক্তস্বল্পতা দূর করে।

পনির ও মাখনপনির ও মাখন: পনির ও মাখন ভিটামিন ‘এ’ সমৃদ্ধ। প্রোটিনের চাহিদা পূরণ করার পাশাপাশি পনির ও মাখন ভিটামিনের চাহিদা পূরণ করে। এক কাপে দুধ ১৪ শতাংশ ভিটামিন ‘এ’ পূরণ করে। এছাড়া এক টুকরো চিজ ১ শতাংশ থেকে ৬ শতাংশ প্রতিদিনকার ভিটামিন ‘এ’ পূরণ করে। হলুদ পনির শরীরের রক্তের চাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

মিষ্টি কুমড়ামিষ্টি কুমড়া: উচ্চ ফাইবারযুক্ত খাবার মিষ্টি কুমড়া। খেতেও সুস্বাদু। মিষ্টি কুমড়ায় ভিটামিন ‘এ’, ‘সি’, ‘ই’, ক্যারটিনয়েড, আয়রন ও ম্যাগনেসিয়াম রয়েছে। ফলে ত্বককে ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করে।

পেঁপেপেঁপে: পেঁপে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ একটি ফল। প্রতিদিন পাকা পেঁপে খেলে ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা বাড়ে। ভিটামিন 'এ' সমৃদ্ধির কারণে এটি চুলের স্বাস্থ্যের জন্যও ভালো। 

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
এএটি/আরআর

‘উপকূল দিবস’ ঘোষণার দাবীতে ফেনীতে মানববন্ধন
খিজিরের সঙ্গে বড় পর্দায় শানুর অভিষেক
বরিশালে বাল্কহেড ডুবির ঘটনায় নদী থেকে উদ্ধার ৫
সোনারগাঁয়ে অটোচালকের লাশ উদ্ধার
বিদায় নিলেন মার্ভেল কমিক্স কিংবদন্তী স্ট্যান লি
জার্মান রাষ্ট্রদূত বরিশাল যাচ্ছেন মঙ্গলবার
কিশোরগঞ্জে আগুনে পুড়ে ১০ ঘর ছাই
আস্থা রাখুন, সনাতন ধর্মাবলম্বীদের ফখরুল
মীর মশাররফ-হুমায়ূন আহমেদের জন্ম
ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলো ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ