ময়মনসিংহ মেডিকেল কলেজে চালু হচ্ছে ‘আইডিয়াল’ ক্লাসরুম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মমেক প্রিন্সিপাল অধ্যাপক ডা. মো. আনোয়ার হোসেন

ময়মনসিংহ: ময়মনসিংহ মেডিকেল কলেজে (মমেক) এবার ‘আইডিয়াল’ ক্লাসরুমের উদ্যোগ নেওয়া হয়েছে। পুরনো বেঞ্চের বদলে লেখার আধুনিক চেয়ারে বসে লিখবেন শিক্ষার্থীরা। ব্ল্যাকবোর্ডের পরিবর্তে স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টরে ক্লাস নেবেন শিক্ষকরা। যার প্রতিটি কক্ষ হবে শীতাতপ নিয়ন্ত্রিত।

php glass

শিক্ষার্থী ও শিক্ষক উভয়ে যেনো আরামদায়ক পরিবেশে শিক্ষা কার্যক্রম চালাতে পারেন এ লক্ষ্যেই আধুনিক উদ্যোগ নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। আগামী এক মাসের মধ্যে কলেজের ৯টি বিভাগেই এমন ‘আইডিয়াল’ ক্লাসরুম চালু করা হবে বলে জানিয়েছেন কলেজ প্রিন্সিপাল অধ্যাপক ডা. মো. আনোয়ার হোসেন।  

সোমবার (২৩ এপ্রিল) দুপুরে নিজ অফিস কক্ষে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান। 

ময়মনসিংহ মেডিকেল কলেজে আন্ডার ও পোস্ট গ্র্যাজুয়েশন মিলিয়ে এক হাজার ৬৫৭ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। কিন্তু এখানকার শিক্ষার্থীদের ক্লাসরুমগুলো এখনো আধুনিকতার ছোঁয়া পায়নি। 

এ অবস্থায় কলেজটির প্রিন্সিপাল ডা. মো. আনোয়ার হোসেন ‘শিখন’ ও ‘শিক্ষণ’ পদ্ধতির আরো মনোন্নয়নের লক্ষ্যে ‘আইডিয়াল’ ক্লাসরুম চালুর উদ্যোগ নেন। কলেজের অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমেস্ট্রি, প্যাথলজিসহ ৯টি বিভাগের প্রতিটিতে একটি করে আইডিয়াল ক্লাসরুম করা হবে। পর্যায়ক্রমে সবক’টি ক্লাসরুমই আইডিয়াল ক্লাসরুমে উন্নীত হবে। 

প্রিন্সিপাল জানান, আইডিয়াল ক্লাসরুম উপযোগী সব সরঞ্জাম এরইমধ্যে কেনা হয়েছে। আগামী এক মাসের মধ্যে যুগের সঙ্গে তাল মিলিয়ে পরিপূর্ণ একটি ক্লাসরুম উপহার পাবেন শিক্ষক-শিক্ষার্থীরা। 
তিনি জানান, কলেজের টিউটোরিয়াল ক্লাসরুমসহ প্রতিটি ক্লাসের দরজা-জানালাও আইডিয়াল ক্লাসরুম উপযোগী করে লাগানো হবে। 

মমেক প্রিন্সিপাল জানান, কলেজটির শিক্ষার্থীদের জন্য তিনটি লাইব্রেরি রয়েছে। লাইব্রেরিগুলো ছিলো পুরনো ধাঁচের। এগুলো এরইমধ্যেই আধুনিকায়ন করা হয়েছে। কলেজের ল্যাবরেটরিগুলোতে ছিলো পুরনো সব যন্ত্রপাতি। এখন সেখানে আধুনিক যন্ত্রপাতি দিয়ে কাজ করছেন শিক্ষার্থীরা। 

একইসঙ্গে শিক্ষার্থীদের জন্য পৃথক পরীক্ষা হল করারও কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়েছে। আলাদা এ পরীক্ষা হল তৈরি হয়ে গেলে শিক্ষার্থীদের আর কলেজ গ্যালারি কিংবা টিউটোরিয়াল ক্লাসে পরীক্ষা দিতে হবে না বলেও জানান প্রিন্সিপাল ডা. মো. আনোয়ার হোসেন। 

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮ 
এমএএএম/জেডএস

বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন