ধর্মঘট করবেন না, চিকিৎসকদের স্বাস্থ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম/ ছবি: বাংলানিউজ

ঢাকা: রোগীদের সেবা না দিয়ে ধর্মঘট থেকে বিরত থাকতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। একই সঙ্গে তাদের রাজনীতি থেকে বিরত থাকারও পরামর্শ দেন তিনি। 

শনিবার (৭ এপ্রিল) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী নাসিম একথা জানান। 

চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, রোগীকে বিছানায় রেখে আপনারা ধর্মঘট করবেন না। প্রয়োজনে আমার (স্বাস্থ্যমন্ত্রী) পদত্যাগের দাবি করেন, কালো ব্যাচ ধারণ করেন। কিন্তু রোগীদের চিকিৎসা থেকে বঞ্চিত করে ধর্মঘট করবেন না। ক্যাম্পাসে রাজনীতি করবেন না। রাজনীতি করতে হলে বাইরে করেন, ক্যাম্পাসে রাজনীতি বন্ধ রাখুন। 

চিকিৎসক নিয়োগের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, আগামী জাতীয় নির্বাচনের আগে অর্থাৎ চলতি বছরই আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এতে চিকিৎসকদের কোনো সঙ্কট থাকবে না। গ্রামগঞ্জে চিকিৎসকে সয়লাব হবে যাবে। মানুষ যাতে স্বাস্থ্যসেবা ভালোভাবে পায় সেজন্য এ চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। ‘চিকিৎসার মান বাড়ানোর জন্য চিকিৎসকদের শিক্ষার মান বাড়াতে হবে। আমাদের প্রচুর চিকিৎসক দরকার এ জন্য আমরা অনেক প্রাইভেট মেডিকেল কলেজের অনুমতি দিয়েছিলাম। কিন্তু দেখা গেলো অনেক প্রাইভেট মেডিকেলে ল্যাবরেটরি নেই, লাইব্রেরি নেই, প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নেই।’

নাসিম বলেন, আমরা এসব কলেজকে তাদের সমস্যাগুলো সমাধানের জন্য সতর্ক করি। কিন্তু তারা এগুলো পূরণ করতেও ব্যর্থ হয়েছে। এ জন্য আমরা কিছু প্রাইভেট মেডিকেল কলেজ বন্ধ করে দিই। কিন্তু তারা আবার আদালতের অনুমতি নিয়ে চালু করেছে। আদালত অনুমতি দিয়েছেন।

‘এভাবে চললে চিকিৎসকদের শিক্ষার মান কীভাবে উন্নত করা যাবে? কীভাবে  চিকিৎসার মান উন্নত হবে? এক শ্রেণীর আইনজীবীদের সহযোগিতা নিয়ে ওই মেডিকেল কলেজগুলো আদালতের অনুমতি নিয়ে আসে। এ আইনজীবীদের কোনো দল নেই। এ আইনজীবীরা টাকার বিনিময়ে তাদের সহযোগিতা করে।’

মানুষের মানসিকতা খারাপ হয়ে গেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক নামি-দামি কোম্পানি ভেজাল ওষুধ তৈরি করে, নামি-দামি হাসপাতালে ভেজাল ওষুধ পাওয়া যায়। খাদ্যে ভেজাল মেশানো হয়। আমরা অনেক জায়গায় অভিযান চালিয়ে এসব হাতে নাতে ধরেছি। আসলে শুধু আইন প্রয়োগ করে কি এটা নিয়ন্ত্রণ করা সম্ভব, যদি না মানুষের মানসিকতার পরিবর্তন হয়। বিশ্বের কোথাও খাদ্যে, ওষুধে ভেজাল মেশানো হয় না। 

চিকিৎসকদের সুরক্ষায় আইন করা হচ্ছে জানিয়ে নাসিম বলেন, কোনো চিকিৎসক অনিয়ম করলে তার জন্য আইন আছে, তার বিচার হবে। কিন্তু সেই চিকিৎসকের ওপর আক্রমণ, সেই চিকিৎসক নিগৃহীত হবে এটা ঠিক না। রোগীকে সুচিকিৎসা দেওয়া চিকিৎসকের দায়িত্ব। এজন্য আমরা চিকিৎসক ও রোগী সুরক্ষা আইন করবো। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসকরা দয়া করে বেশি বেশি পরীক্ষা, ওষুধ লিখবেন না। এ দিকে লক্ষ্য রাখবেন। 

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহমদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. এবিএম আব্দুল্লাহ প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮ 
এসকে/আরআইএস/

শক্ত অবস্থানে আ’লীগ, মাঠে নেই বিএনপি
উন্নত লেক ও ফোয়ারায় সাজানো হবে রমনা পার্ক
পোস্টার সাঁটিয়ে নজরকাড়ায় ব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা
মেহেরপুরে পুলিশের অভিযানে আটক ১৫ 
৪৬ বছরে মাত্র ১৫ আন্তর্জাতিক রুটে বিমান!
রোহিঙ্গাদের ওপর হামলার জন্য সেনাবাহিনীকে দোষারোপ
সন্তানদের ডিজিটাল যুগের উপযোগী করে গড়ে তুলুন
হবিগঞ্জে ফুটেছে ‘রাতের রাণী’
ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন
হবিগঞ্জ শহরে প্রবাসীর বাড়িতে ডাকাতি, গৃহকত্রী আহত