বেসরকারি মেডিকেল পরিচালনা নীতিমালা সংস্কারে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্য মন্ত্রণালয়

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষা পরিচালনা নীতিমালা সংস্কারের লক্ষ্যে সুপারিশ দিতে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি গঠন করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (০২ এপ্রিল) সচিবালয়ে অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা সংস্কার সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে এ কমিটি গঠন করেন তিনি।

কমিটিতে অন্যান্য সদস্যরা হলেন- চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য   অধ্যাপক ডা. ইসমাইল খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির পরিচালক অধ্যাপক ডা. সহিদুল্লা, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর রশিদ।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম বদরুন্নেসা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। 

কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে সংশোধনের সুপারিশ প্রতিবেদন জমা দেওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রী নির্দেশ দেন। 

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল শিক্ষার মান ঊর্ধ্বে রাখতে সরকার সব সময় কঠোর অবস্থানে রয়েছে। জনগণের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দক্ষ চিকিৎসকের কোনো বিকল্প নেই। এজন্য চিকিৎসা শিক্ষার মান নিয়ে কোনো আপোস করা হবে না। মানহীন মেডিকেল কলেজগুলো বন্ধ করতেও সরকার দ্বিধা করবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্যে বেসরকারি মেডিকেল কলেজগুলোর মান উন্নয়নের নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৮
এমএন/এমজেএফ

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!
৩ কিমি. রাস্তার জন্য ৪ হাজার গ্রামবাসীর প্রতীক্ষা
বাংলাদেশ এখনো নিরাপদ নয়: ইনু
চিকিৎসকের অবহেলায় কিডনিহীন রোগী!
বিপ্লবী কবি পাবলো নেরুদার প্রয়াণ
২৯ সেপ্টেম্বর সম্পাদক পরিষদের মানববন্ধন
রোববার ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট
যশোরে ছুরিকাঘাতে দুই যুবক আহত
ভিয়েতনামের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
পাঠখড়ির মধ্যে মিললো ১ মণ গাঁজা!