আহত সবাই ভালো আছেন: ডা. সামন্ত লাল 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডা. সামন্ত লাল সেন/ফাইল ফটো

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন নেপালে প্লেন দুর্ঘটনায় আহত সবাই ভালো আছেন বলে জানিয়েছেন বার্ন ইউনিটের প্রধান ডা. সামন্ত লাল সেন।

রোববার (১৮ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্লেন দুর্ঘটনায় আহতদের সর্বশেষ অবস্থা জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। 

এসময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও প্লেন দুর্ঘটনায় আহতদের চিকিৎসায় গঠিত মেডিকেল টিমের চিকিৎসকরা উপস্থিত ছিলেন। 

ডা. সেন বলেন, এখন আহতদের যে অবস্থা মেডিকেলের ভাষায় তাকে  স্টেবল বলে। আমরা কাউকে শঙ্কামুক্ত বলতে পারছি না। একজন রোগী যতক্ষণ পর্যন্ত হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে না যান, ততক্ষণ পর্যন্ত শঙ্কামুক্ত বলা যায় না। সবাই স্থিতিশীল আছেন, ভালো আছেন। 

‘প্লেন দুর্ঘটনায় আহত যে পাঁচজনকে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে তাদের মধ্যে শেহরিনের অপারেশন করতে হবে। তার মানসিক অবস্থা আরেকটু স্থিতিশীল হলে অপারেশন করবো। এছাড়া মেহেদী হাসান ও তার স্ত্রী কামরুন নাহার স্বর্ণা, আলমন নাহার অ্যানিসহ সবাই ভালো আছেন। তবে সবার মধ্যে দুশ্চিন্তা ভর করেছে।’ 

ডা. সেন আরও বলেন, আহতদের চিকিৎসায় গঠিত মেডিকেল টিম রোববার সকালে প্রত্যেক রোগীকে আলাদাভাবে দেখে সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করেছে। মেডিকেলের ভাষায় কনজারভেটিভ ট্রিটমেন্টে তারা ভালো হবেন বলে আশা করছি। 

এসময় রোগীদের কাছে কিছু জিজ্ঞেস না করার অনুরোধ জানান ডা. সামন্ত লাল সেন।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, শাহীন বেপারিকে আনা হচ্ছে। কবির হোসেন আসবেন সোমবার। ডা. রেজোয়ান ও ইমরানা কবিরকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরেক যাত্রী ইয়াকুব আলীকে দিল্লি অ্যাপোলো হাসাপাতালে চিকিৎসার জন্য রোববার বিকেল ৪টায় পাঠানো হবে। 

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এ পর্যন্ত মোট ৩২ জনের মরদেহ শনাক্ত করা হয়েছে। এরমধ্যে ১৭ জন বাংলাদেশি, ১৪ জন নেপালি ও ১ জন চীনের। ডিএনএ পরীক্ষা ছাড়াই আরও ৩-৪ জনের মরদেহ শনাক্ত করা সম্ভব হবে। ধারণা করা হচ্ছে সেখানে আরও নয়জন বাংলাদেশির মরদেহ সেখানে আছে। মোট ২৬ জন মারা গেছে। 

এসময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, নেপালে ইউএস-বাংলার প্লেন বিধ্বস্তের ঘটনায় আহতদের কয়েকজনকে দেশে এনে সুচিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের অবস্থা সম্পর্কে নিয়মিত জানানো হবে। সময়মতো বার্ন ইউনিট ব্রিফ করে জানিয়ে দেবে। 

এসময় রোগীদের আশপাশে ভিড় না করার জন্য সবার প্রতি অনুরোধ জানান তিনি। 

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
এসই/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: বিএস২১১
কুচকাওয়াজে হামলার প্রতিশোধ নেবে ইরান
নালাপাড়ায় শর্টসার্কিটে পুড়লো বসতঘর
মেয়েকে ডাক্তার বানানোর স্বপ্ন প্রতিবন্ধী শাকুলের
মিরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
শরীফে ‘শঙ্কা’ বেলালের, সারোয়ারে ‘ব্যাকফুটে’ মোতাহার
বইলদা গ্রামের শাপলা বিল
মেহেরপুরে পুলিশি অভিযানে গ্রেফতার ১৫
আয়ু বৃদ্ধিতে হাদিসের নির্দেশনা
খালেদাকে ছাড়াই শুরু হচ্ছে যুক্তিতর্ক শুনানি
শরতের শুভ্রতায় ব্যস্ততা বেড়েছে পালপাড়ায়