বিএসএমএমইউ-তে শিশু-কিশোর প্যালিয়েটিভ ওয়ার্ড চালু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত শিশু-কিশোরদের যন্ত্রণা লাঘবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হয়েছে শিশু-কিশোর প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ড। 

বিশ্ববিদ্যালয়ের ই ব্লকের পঞ্চম তলায় বৃহস্পতিবার (১৫ মার্চ) প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান ওয়ার্ডটির উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, প্যালিয়েটিভ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ, শিশু হেমাটোলজি ও শিশু অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল প্রমুখ।

প্যালিয়েটিভ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ জানান, শিশু-কিশোর প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ড-এ ক্যান্সার, জন্মগত বিকলাঙ্গ, মাসকুলার ডিসট্রফি, সেরেব্রাল পালসি (মস্তিস্ক পক্ষাঘাতগ্রস্থতা) সহ বিভিন্ন জটিল ও কঠিন রোগে আক্রান্ত শিশু ও কিশোরদের সেবা দেওয়া হবে। বর্তমানে বাংলাদেশে কমপক্ষে ৩৫ হাজার শিশু-কিশোরদের এই সেবার প্রয়োজন। 

তিনি জানান, এই সেবা সারাদেশে ছড়িয়ে দিতে প্যালিয়েটিভ বিষয়ে দেশের সব মেডিকেল কলেজগুলোতে শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা নিশ্চিত করা জরুরি। মেডিকেল শিক্ষা ব্যবস্থাতেও প্যালিয়েটিভ সেবাকে অধিক গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের শেখানো উচিৎ।   

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
আরআর    

এস্পানিয়লের বিপক্ষে রিয়ালের কষ্টার্জিত জয়
ঝিনাইদহে মাদক ব্যবসায়ীদের ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১
তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!
৩ কিমি. রাস্তার জন্য ৪ হাজার গ্রামবাসীর প্রতীক্ষা
বাংলাদেশ এখনো নিরাপদ নয়: ইনু
চিকিৎসকের অবহেলায় কিডনিহীন রোগী!
বিপ্লবী কবি পাবলো নেরুদার প্রয়াণ
২৯ সেপ্টেম্বর সম্পাদক পরিষদের মানববন্ধন
রোববার ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট
যশোরে ছুরিকাঘাতে দুই যুবক আহত