বার্ন ইউনিটে ভিড় না করার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম। ছবি: বাংলানিউজ

ঢাকা: নেপালের কাঠমান্ডুতে প্লেন দুর্ঘটনায় আহত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসাধীন রোগীদের দেখতে ভিড় না করার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

শুক্রবার (১৬ মার্চ) ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসাধীন নেপালের কাঠমান্ডুতে প্লেন দুর্ঘটনায় আহত শাহরিন আহমেদ দেখতে এসে এক সংবাদ সম্মেলনে তিনি এ অনুরোধ জানান।

মোহাম্মদ নাসিম বলেন, আমি স্বাস্থ্যমন্ত্রী আমি নিজেই যেতে চাইনি, কিন্তু রোগীর খোঁজখবর ও চিকিৎসা ব্যবস্থা তদারকি করতে আমার যেতে হয়েছে। কিন্তু আমি বাকি অন্য সবাইকে বলব প্লেন দুর্ঘটনায় আহত রোগীদের দেখতে বার্ন ইউনিটে ভিড় জমাবেন না। এতে করে যেমন রোগী ও স্বজনরা বিব্রত হচ্ছেন তেমনি তাদের চিকিৎসা ব্যবস্থাও বাধাগ্রস্ত হবে।।

তিনি বলনে, প্রধানমন্ত্রী শেখ হিসান নির্দেশ মতে প্লেন দুর্ঘটনায় আহতদের চিকিৎসকসেবা দিতে সব ধরনের প্রস্তুতি সম্পূর্ণ করেছি। চিকিৎসাসেবায় যেন কোনো গাফেলতি না হয় সেই ব্যবস্থাও আমরা করেছি। আমরা সর্বাত্মক চেষ্টা করব দ্রুত আহতদের সেরে তোলার। এছাড়া আহতদের মানসিক ও শারীরিক চিকিৎসাসেবা দেওয়ার জন্য আমরা প্রস্তুত রয়েছি।

সংবাদ সম্মেলনে ঢামেকের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, শাহরিনের শরীরে পাঁচ শতাংশ বার্ন হয়েছে। আমরা গতকাল তার শরীরের ক্ষত স্থানে ড্রেসিং করেছি। তিনি এখন সুস্থ আছেন।

তিনি বলেন, যেহেতু  দুর্ঘটনায় শাহরিনের পায়ের হাড় ভেঙ্গে গেছে তাই তার পায়ে অস্ত্রোপচার করতে হবে। রোববার (১৮ মার্চ) বার্ন ইউনিটে একটি বোর্ড বসবে তার পায়ের অস্তোপচারের বিষয়ে সিদ্ধান্ত নিতে। এছাড়া নেপালে আহতদের চিকিৎসার বিষয়ে আমরা মেডিকেল টিমের সঙ্গে যোগাযোগ করছি।

এর আগে বৃহস্পতিবার (১৫ মার্চ ) বিকেল ৩টা ৪৮ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি০০৭২ ফ্লাইটটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে, এ ফ্লাইটেই শাহরিনকে ঢাকায় আনা হয়েছে।

পরে বিমানবন্দর আগে থেকে অপেক্ষমান অ্যাম্বুলেন্সটি বিকেল ৫টার দিকে তাকে নিয়ে ঢামেকে পৌঁছায়। তাকে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়ে যায় ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস২১১ ফ্লাইট। প্লেনের ৭১ আরোহীর মধ্যে ৫১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বাংলাদেশি রয়েছেন ২৬ জন।

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮/আপডেট: ১৩১৫
এমএসি/এএটি

কুচকাওয়াজে হামলার প্রতিশোধ নেবে ইরান
নালাপাড়ায় শর্টসার্কিটে পুড়লো বসতঘর
মেয়েকে ডাক্তার বানানোর স্বপ্ন প্রতিবন্ধী শাকুলের
মিরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
শরীফে ‘শঙ্কা’ বেলালের, সারোয়ারে ‘ব্যাকফুটে’ মোতাহার
বইলদা গ্রামের শাপলা বিল
মেহেরপুরে পুলিশি অভিযানে গ্রেফতার ১৫
আয়ু বৃদ্ধিতে হাদিসের নির্দেশনা
খালেদাকে ছাড়াই শুরু হচ্ছে যুক্তিতর্ক শুনানি
শরতের শুভ্রতায় ব্যস্ততা বেড়েছে পালপাড়ায়