রক্ত শূন্যতায় ভুগছে আব্বাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রক্ত শূন্যতায় ভুগছে আব্বাস

মাদারীপুর: বিরল রোগে আক্রান্ত মাদারীপুরের কিশোর আব্বাস রক্ত শূন্যতায় ভুগছে। রক্ত শূন্যতা দূর করার জন্য তাকে ‘হোল ব্লাড’ দেওয়া হয়েছে। বর্তমানে সে ঢাকার ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে চিকিৎসাধীন রয়েছে। 
 

এর আগে, গত দুইদিনে দুই ব্যাগ রক্ত আব্বাসের দেহে এ সঞ্চালন করা হয়। রক্ত শূন্যতা দূর করার জন্য আব্বাসের দেহে আরো দুই ব্যাগ রক্ত পর্যায়ক্রমে দেওয়া হবে বলে জানিয়েছেন আব্বাসের চিকিৎসায় নিয়োজিত সার্জিক্যাল টিম।

বৃহস্পতিবার (২ মার্চ) বিকেলে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের জনসংযোগ কর্মকর্তা সুব্রত মণ্ডল বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আব্বাসের বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে ডা. একেএম রুহুল আমীন বাংলানিউজকে বলেন, আব্বাসের শরীরকে স্বাভাবিক করার জন্য রক্ত সঞ্চালন করা হচ্ছে। এরআগে এক ব্যাগ রক্ত দেওয়া হয়েছিল। শুক্রবার (২ মার্চ) তাকে আরেক ব্যাগ রক্ত দেওয়া হয়েছে।
 
আব্বাসের চিকিৎসায় গঠিত সার্জিক্যাল টিমের সদস্য অ্যানেস্থিয়া বিভাগের প্রধান অধ্যাপক ডা. মেহতাব আল ওয়াদুদ খান আব্বাসের রক্ত সঞ্চালনের প্রক্রিয়াটি তত্ত্বাবধান করেছেন।
 
মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে তিনি আব্বাসের রক্ত পরীক্ষার রিপোর্ট দেখে দ্রুত রক্ত দেওয়ার জন্য পরমর্শ দেন সার্জারি বিভাগকে। আব্বাসের চিকিৎসায় গঠিত সার্জিক্যাল টিমের সদস্য ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. একেএম রুহুল আমীন আব্বাসের রক্তের সন্ধান করলে সার্জারি বিভাগের ইন্টার্ন চিকিৎসকরা নিজেরাই রক্ত দেবে বলেন জানান। ইন্টার্ন চিকিৎসক জান্নাত আরা  প্রথমে আব্বাসকে রক্ত দেন। শুক্রবার আব্বাসকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ দ্বিতীয় ব্যাগ রক্ত দেন।

আব্বাসের বাবা রাজ্জাক শেখ বাংলানিউজকে জানান, আব্বাসকে আগের চেয়ে বেশ সুস্থ মনে হচ্ছে। বিগত দিনের তুলনায় তার পা হালকা অনুভব করছে। ডান পায়ের ক্ষত স্থান শুকিয়ে যাচ্ছে। পেটের আকারও কমেছে। তবে রক্ত শূন্যতার কারণে তাকে রক্ত দেওয়া হচ্ছে।

আব্বাসের চিকিৎসায় নিয়োজিত সার্জিক্যাল টিমের সদস্য ও ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল লিমিটেডের উপ পরিচালক ডা. আব্দুল মালেক মৃধা বাংলানিউজকে বলেন, আব্বাসের শারীরিক অবস্থা একটু ভাল। রক্ত দেওয়া ও সুষম খাদ্য দেওয়া হচ্ছে। রক্ত ও সুষম খাদ্য সরবরাহ করার ফলে আব্বাসের শারীরিক অবস্থা স্ট্যাবল হবে। 

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মার্চ ০২, ২০১৯
এনটি

‘খেলরত্ন’ পুরস্কার পেলেন কোহলি
এক হৃৎপিণ্ড নিয়ে জোড়া লাগানো শিশুর জন্ম
খুলনার নগরপিতার চেয়ারে বসলেন তালুকদার আব্দুল খালেক
নারী নির্যাতন প্রতিরোধ আন্দোলনের কমিটি গঠন
আইজিসিসির আয়োজনে বাদ্যযন্ত্র পরিবেশনা বুধবার
অসম প্রেমের গল্প নিয়ে নির্মিত হচ্ছে ‘শেকল’
আরাফাত সানির চোখ টায়ার ওয়ানে
দেশ ট্রাভেলসের ধাক্কায় নিহত রেলওয়ে নিরাপত্তাকর্মী
খুলনায় র‌্যাবের অভিযানে আটক ২৭
নারায়ণগঞ্জে ১৪০ মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা