বায়োপসির পর আব্বাসের ডান পায়ে বেড়েছে ব্যথা

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বায়োপসির পর আব্বাসের ডান পায়ে বেড়েছে ব্যথা

মাদারীপুর: বিরল রোগে আক্রান্ত আব্বাসের বাম ও ডান পায়ের ফোলা অংশের ক্ষতস্থান ও ছড়িয়ে পড়া শক্ত চামড়া আঁচিল থেকে টিস্যু নিয়ে বায়োপসি করার পর পায়ে দুই পায়ে ব্যথা বেড়েছে। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে মালিবাগের ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে তার বায়োপসি সম্পন্ন হয়। 

প্রাথমিকভাবে আব্বাস কি রোগ ভুগছে তা শনাক্ত করেছে সার্জিক্যাল টিম। এরপরও তার শরীরের রোগ নির্ণয়ে আরো উন্নত পরীক্ষার জন্য প্লাস্টিক সার্জন, পালমনোলজিস্ট ও এন্ড্রোকাইনোলস্টি বিশেষজ্ঞরা নতুন করে পরীক্ষার পরামর্শ দিয়েছেন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে আব্বাসের চিকিৎসায় গঠিত সার্জিক্যাল টিমের সদস্য সহকারী রেজিস্ট্রার ডা. মো ওবায়দুর রহমানের বরাত দিয়ে জনসংযোগ কর্মকর্তা সুব্রত মণ্ডল বাংলানিউজকে এসব তথ্য জানান।

এরআগে, শনিবার রাতে ও রোববার সকালে চার দফায় আব্বাসের শরীরের পরীক্ষা করেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসাপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের প্লাস্টিক সার্জন সহযোগী অধ্যাপক ডা. লুৎফর কাদের লেনিন, ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিসেস অব দ্যা চেস্ট অ্যান্ড হসপিটালের (এনআইডিসিএইচ) পালমনোলস্টি সহকারী অধ্যাপক ডা. ফেরদৌস ওয়াহিদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাস্কুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রকিবুল ইসলাম অপু ও এন্ড্রোকাইনলোজিস্ট ডা. আতিকুল রহমান।

জানা যায়, আব্বাসের চিকিৎসার জন্য রোগ নির্ণয় পরীক্ষার কিছু রিপোর্ট সার্জিক্যাল টিমের কাছে এসে পৌঁছেছে। রিপোর্টে সার্জিক্যাল টিম আব্বাসের শরীরের রক্ত শূন্যতা, পুষ্টিহীনতা, হাইপোথাইরয়েড, হাইপো প্রোটিনেমিয়া, প্রসাবে ইনফেকশন, ফুসফুস ও পেটে পানি পেয়েছেন।

আব্বাসের পায়ে ব্যথা বাড়ার কারণ সম্পর্কে জানাতে চাইলে তার চিকিৎসায় নিয়োজিত সার্জিক্যাল টিমের অন্যতম সদস্য সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. একেএম রুহুল আমীন বাংলানিউজকে বলেন, শনিবার আব্বাসের দুই পা থেকে অপারেশন টিস্যু সংগ্রহ করা হয়েছে। সাধারণত বায়োপসির জন্য টিস্যু সংগ্রহ করার পর শরীরের ব্যথা হয়। ব্যথা নিরাময়ের জন্য আমার ওষুধ দিচ্ছি। এটা বড় কোনো সমস্যা না।

তিনি বলেন, যেসব রিপোর্ট আসছে তাতে আব্বাসের শরীরের বিভিন্ন জায়গায় রক্ত সরাবরাহ বাধাগ্রস্ত হচ্ছে বলে ধারণ করছি। এতে শরীরে রক্ত সরবরাহ না করার কারণে জায়গায় ফুলে যায়। তবে বায়োপসিসহ বিভিন্ন রিপোর্ট আসার পর আমরা মেডিকেল বোর্ড বসাব। এরপর তার রোগ নির্ণয়ের বিষয়ে চূড়ান্ত করে বলতে পারব।  

তিনি আরো বলেন, আব্বাসের ডান পায়ে ক্ষতের কারণে তার শরীর পুষ্টিহীনতা সৃষ্টি হচ্ছে। তার এ রোগ সারিয়ে তোলার জন্য শুরু থেকেই ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল লিমিটেড সুষম খাদ্য সরবরাহের পাশাপাশি নিয়মিত সকাল-বিকেল তার ডান পায়ের ক্ষতস্থানে ড্রেসিং করছে চিকিৎসকরা। আব্বাসের ডান পায়ের ক্ষতস্থান, বাম পা ও শরীর ছড়িয়ে পড়া শক্ত চামড়া থেকে টিস্যু সংগ্রহ করে বায়োপসি করতে দিয়েছে সার্জিক্যাল টিম। আব্বাসের শরীরে প্রোটিনের অভাব দূর করার জন্য প্রোটিনযুক্ত খাবার দেওয়া হচ্ছে।

**আব্বাসের বায়োপসি সম্পন্ন

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
এনটি

লাইনচ্যুত বগি উদ্ধারে গড়াবে সকাল, আটকে আছে ৪ ট্রেন 
ঘোড়া মারার প্রতিশোধে কুমির হত্যা করলেন মেয়র!
বেসরকারি হাসপাতালে শুধু ব্যবসা নয়, দায়বদ্ধতাও জড়িত
 আজ পবিত্র আশুরা
ছয় মন্ত্রী ও ৪৬ আসন চান রওশান 
যৌন হয়রানি প্রতিরোধে আইন করা দরকার
রাজৈরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
‘দক্ষিণ এশিয়া নিয়ে গবেষণায় আগ্রহ বাড়ছে’
ফেঞ্চুগঞ্জে রাস্তায় গাছ ফেলে যানবাহনে ডাকাতি
পুঠিয়ায় থেমে থাকা বালুর ট্রাককে নৈশকোচের ধাক্কা, নিহত ৩