শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে দাবি মেনে নিল শমরিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শমরিতা মেডিকেলের শিক্ষার্থীদের আন্দোলন/ ছবি: কাশেম হারুন

ঢাকা: রাস্তা বন্ধ করে বিক্ষোভের মুখে অবশেষে শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের দাবি মেনে নিয়েছে এম এইচ শমরিতা হাসপাতাল ও মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

রোববার (১৪ জানুয়ারি) সকাল থেকে রাজধানীর তেজগাঁওয়ে কলেজের সামনে চলা বিক্ষোভের পর দুপুর ২টা নাগাদ আট দফা দাবির সবগুলোই মেনে নেয় কর্তৃপক্ষ।

এর আগে, বেলা ১১টায় শমরিতার চেয়ারম্যান মকবুল হোসেন আন্দোলনরত শিক্ষার্থীদের পিছু হটাতে বিভিন্ন হুমকি-ধামকি দেন। শিক্ষার্থীদের অনড় অবস্থানের কারণে দুপুর ১টায় কলেজের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন করেন মকবুল হোসেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ১২ জানুয়ারি নবাগত এক ভারতীয় ছাত্রকে মারধর এবং গালিগালাজের কারণে ইন্টার্ন চিকিৎসক লিমন মন্ডলকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। এর জের ধরে সঙ্গে আরও কয়েকটি দাবি যুক্ত করে অনিয়মিত কিছু ছাত্র আন্দোলনে শুরু করে।শমরিতা মেডিকেলের শিক্ষার্থীদের আন্দোলন/ ছবি: কাশেম হারুন

তিনি আরও বলেন, সরকারি মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ১৫ হাজার টাকা ভাতা দেওয়ার নিয়ম রয়েছে। বেসরকারি মেডিকেল কলেজের ক্ষেত্রে ভর্তির সময় ইন্টার্ন ফি বাবদ ১ লাখ ২০ হাজার টাকা নেওয়ার নিয়ম রয়েছে। সেই টাকা থেকে ইন্টারেস্ট হওয়ার পর ইন্টার্নদের মাসিক ১৫ হাজার টাকা করে দেওয়ার কথা। কিন্তু আমাদের এখানে ভর্তির সময় অনেকেই ইন্টার্ন ফি দেয় না, তাহলে আমরা কোথা থেকে টাকা দিব?

মাসিক বেতন কমানোর দাবির প্রেক্ষিতে তিনি বলেন, মাসিক ১৩ হাজার টাকা বেতন নেই, কথাটি সত্য নয়। আপনারা যাচাই করে দেখুন আমরা ৮ হাজার টাকা নেই। কেউ যদি ফেল করে সেজন্য হয়তো এক-দেড় হাজার টাকা বেশি নেওয়া হয়।শমরিতা মেডিকেলের  আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন  চেয়ারম্যান মকবুল হোসেন / ছবি: কাশেম হারুনএ সময় আলোচনা সাপেক্ষে সম্ভাব্য দাবিগুলো মেনে নেওয়ার কথা বলেন তিনি।

সকালে শিক্ষার্থীদের হুমকি-ধামকি দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি অস্বীকার করেন। পরে ভিডিও ফুটেজ আছে জানালে, তিনি বিষয়টি কৌশলে এড়িয়ে যান।

সংবাদ সম্মেলন শেষে কলেজের সামনে এসে দেখা যায়, কলেজের গেটে তালা ঝুলিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। এর কিছুক্ষণ পর চেয়ারম্যান মকবুল এসে শিক্ষার্থীদের সবগুলো দাবি মেনে নেওয়ার কথা জানান। শিক্ষার্থীরা লিখিত চাইলে লিখিতভাবেই দাবি মেনে নেওয়া হয়। এরপর আনন্দ উল্লাস করে রাস্তা থেকে সরে যান আন্দোলনরত শিক্ষার্থীরা।

** শিক্ষার্থীদের হুমকি-ধামকি শমরিতা চেয়ারম্যানের

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
পিএম/আরআইএস/

রাজৈরে মোটরসাইকেল দুর্ঘটনায় এএসআই নিহত
খুলনা স্টেডিয়ামের কনসার্টে গাওয়া হলো না বাচ্চুর
আইয়ুব বাচ্চু মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিলেন
মাছের বাজার স্থিতিশীল, সবজির বাজারে আগুন
বিকল্পধারা থেকে বি.চৌধুরী-মান্নান-মাহী বহিষ্কার
সাংবাদিক অশোক চৌধুরীর বাবা আর নেই
স্ত্রীকে পাশে পাওয়ার কোহলির আবেদনে বোর্ডের সায় 
খাশোগি হত্যায় সৌদি গোয়েন্দা কর্মকর্তা মুতরেব জড়িত!
শহীদ মিনারে আইয়ুব বাচ্চুর মরদেহে শেষ শ্রদ্ধা
লঙ্কানদের বিপক্ষে বড় লিডের পথে যুবারা