php glass

রোজায় মাথাব্যথা আর পানিশূন্যতা: পানিপানই সমাধান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সারাদিন রোজা রেখে অফিসে যাওয়া কিংবা স্কুল কলেজে কাজ। তারপর বাসায় ফেরা। রোজার দিনগুলোতে শেষ বিকাল অনেকের কাছেই বেশ অস্বস্থিকর হয়ে যায়। মাথা বেশ ভারি হয়ে আসে। আবার কখনো তীব্র মাথাব্যথা।

সারাদিন রোজা রেখে অফিসে যাওয়া কিংবা স্কুল কলেজে কাজ। তারপর বাসায় ফেরা। রোজার দিনগুলোতে শেষ বিকাল অনেকের কাছেই বেশ অস্বস্থিকর হয়ে যায়। মাথা বেশ ভারি হয়ে আসে। আবার কখনো তীব্র মাথাব্যথা। সারাদিন রোজা রাখার কারণে এ থেকে মুক্তির জন্য ওষুধও খেতে পারেননা। আবার সেহেরীতে ওষুধ খেলে এর কার্যকারীতাও বিকালের দিকে বেশ কমে আসে।

কেন এমন হয়?
রোজায় খুব সাধারণ একটা সমস্যা মাথাব্যথা। বেশ কিছু কারণে মাথাব্যথা হয়। বড় কারণ পানিশূন্যতা, ক্ষুধা, ঘুম ও বিশ্রাম কম হওয়া, চা-কফি পান না করা।

সমাধানের উপায়
এ সমস্যাটি কম হবে, যদি সেহরি খাওয়া বাদ না যায়, ইফতার থেকে সেহরি পর্যন্ত পানি ও তরল বেশি করে পান করা যায়। বেশি পানি পান করলে এ সমস্যা থেকে নিস্তার পাওয়া অনেকাংশে সম্ভব। আর বেশ কিছু সতর্কতা অবলম্বন করবেন। রোদে সরাসরি যাবেন না, ছাতা ও সানগ্লাস ব্যবহার করবেন।
যাদের মাথাব্যথার সমস্যা রোজায় প্রতিদিনই হয়, তারা সেহরিতে একটা প্যারাসিটামল ট্যাবলেট খেতে পারেন।

পানিশূন্যতা
রোজায় সবচেয়ে বড় সমস্যা শরীরে পানির ঘাটতি। একজন সুস্থ-সবল মানুষের প্রতিদিন গড়ে ২২০০-২৮০০ মিলিলিটার পানি দরকার। অর্থাৎ প্রতিদিন দুই লিটারের কিছু বেশি থেকে তিন লিটারের কিছু কম পানি পান করা উচিত। তাই সেহরি, ইফতার অথবা রাতে যত সম্ভব পানি ও ফলের জুস বা শরবত পান করতে হবে। দিনে যেহেতু পানির ঘাটতি মেটানোর সুযোগ নেই, তাই রাতে পান করেই পানির ঘাটতি মেটাতে হবে। সারাদিনে ঘাম, প্রস্রাব ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে প্রচুর পানি শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু রোজা রাখায় তা আর পূরণ করা সম্ভব হয় না। বয়স্কদের এ সমস্যা বেশি হয়। আবার যারা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য ডাই-ইউরেটিক জাতীয় ওষুধ সেবন করেন, তাদেরও এ সমস্যা হয়।

পানিপান একমাত্র সমাধান:
সেহরি ও ইফতারের মধ্যে রাতে পানি বেশি করে পান করুন। বারবার পান করুন। যাঁদের ওষুধ সেবনজনিত পানিশূন্যতা হয়, তাঁরা সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ নিন।

ksrm
জবিতে ভর্তি আবেদনের চূড়ান্ত তালিকা প্রকাশ
কক্সবাজারে ছাত্রলীগ সভাপতিসহ ৪ জনকে কোপালো সন্ত্রাসীরা
চ্যানেলমুখে নাব্য সংকট, রাতে চলছে মাত্র ৪ ফেরি
ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে ভাঙচুর-মারধরের অভিযোগে মামলা
মাহিন্দ্রার পেছনে মোটরসাইকেলের ধাক্কা, চালক নিহত


চার্জার মেরামতকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোচালকের মৃত্যু
টেকনাফে ওয়ার্ড যুবলীগ সভাপতিকে গুলি করে হত্যা
বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নয়নে প্রস্তাব
রপ্তানি বেড়েছে চামড়াজাত পণ্যের, কমেছে চামড়ার
দেশ নিয়ে চাওয়া পাওয়া