php glass

স্পিনিং ডান্সার ইল্যুশন: মনে হয় বস্তু দিক পরিবর্তন করলো

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অপটিক্যাল ইল্যুশন কী? অপটিক্যাল ইল্যুশন ভিজুয়্যাল ইল্যুশন নামেও পরিচিত। ইমেজ ব্যবস্থাপনা, কালার ইফেক্ট, আলোক উৎস ও পরবির্তনশীল বস্তু, বিভ্রান্তিকর ভিজ্যুয়াল ইফেক্টের কারণে অপটিক্যাল ইল্যুশন হয়।

ঢাকা: অপটিক্যাল ইল্যুশন কী? অপটিক্যাল ইল্যুশন ভিজুয়্যাল ইল্যুশন নামেও পরিচিত। ইমেজ ব্যবস্থাপনা, কালার ইফেক্ট, আলোক উৎস ও পরবির্তনশীল বস্তু, বিভ্রান্তিকর ভিজ্যুয়াল ইফেক্টের কারণে অপটিক্যাল ইল্যুশন হয়।

অপনি যদি স্টেরেওগ্রামের মধ্যে লুকোনো কোনো একক ছবি দেখার চেষ্টা করেন, তবে দেখবেন সবার ভিজুয়্যাল ইল্যুশন এক নয়। অপটিক্যাল ইল্যুশন নিয়ে বাংলনিউজে থাকছে আমাদের ধারাবাহিক আয়োজন। এ আয়োজনে জানবো কেন ও কীভাবে এ বিভ্রমগুলো ঘটে।

ইল্যুশন অনেক রকমের রয়েছে। অপটিক্যাল ইল্যুশন সিরিজের আজ দ্বিতীয় পর্ব। এ পর্বে থাকছে দ্য স্পিনিং ডান্সার ইল্যুশন।

স্পিনিং ডান্সার ইল্যুশন
স্পিনিং ডান্সার ইল্যুশনে আলোকিত ব্যাকগ্রাউন্ডের ভেতর গাঢ় রঙে আচ্ছন্ন কোনো বস্তু বা প্রাণীর বাহ্যিক আকার ও গড়ন দৃষ্টিপাত লক্ষ্য করা যায়। কিন্তু দেখতে দেখতে মনে হয়, ঘুরতে থাকা গড়নটি হঠাৎ দিক পরিবর্তন করলো।

কী দেখতে পাচ্ছেন?
ছবিতে দেখতে পাচ্ছেন একটি নারী দেহাবয়ব অনবরত ঘুরছে। কিন্তু কোন দিক থেকে সে ঘুরছে? দেখতে দেখতে আপনি নিজেই তালগোল পাকিয়ে ফেলবেন- সে ক্লকওয়াইজ না অ্যান্টি-ক্লকওয়াইজ ঘুরছে। অনায়েসে ঘুরতে ঘুরতে কখন সে দিক পরিবর্তন করলো? একদৃষ্টিতে ফিগারের দিকে তাকিয়ে থাকুন, চোখের পলক ফেলার পরই দেখবেন সে তার দিক পরিবর্তন করে উল্টোদিকে ঘুরছে। আরেকটি পদ্ধতি হচ্ছে ফিগারের নির্দিষ্ট একটি বডি পার্টে চোখ রাখুন, পরিবর্তন টের পাবেন।

স্পিনিং ডান্সার ইল্যুশন যেভাবে কাজ করে-
স্পিনিং ডান্সার ইল্যুশন প্রাথমিকভাবে তৈরি করেছেন নবুইউকি কায়াহারা। পরবর্তীতে পারসোনালিটি টেস্টের জন্য স্পিনিং ডান্সার ইল্যুশনটি বিভিন্ন ওয়েবসাইট ও ব্লগে উন্মুক্ত করা হয়। বিভ্রম বিশ্লেষণে বাম বা ডান কোন মস্তিষ্কের আধিপত্য রয়েছে তাই নির্ণয়ের চেষ্টা চালানো হয়। কিন্তু বাস্তবে স্পিনিং ডান্সার ইল্যুশন ডান ও বাম মস্তিষ্ক যেকোনো একটি নয়, উভয়ের উপলব্ধির ওপর নির্ভরশীল। এতে তৃতীয় কোনো মাত্রা নেই, যার ফলে দ্বিমাত্রিক ফিগারটি দু’টি দৃষ্টিকোণ থেকেই দেখা সম্ভব। মস্তিষ্ক ফিগারটি দেখার সময় প্রয়োজনীয় ধারণা তৈরি ও সমন্বয়ের সুযোগ খুঁজতে থাকে।

যুক্তরাষ্ট্রের ভিলানোভা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান অনুষদের চেয়ারপারসন থমাস সি. কোপ্পিনো একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে জানান, এ ইল্যুশনে আমাদের ভিজ্যুয়াল সিস্টেমের আওতার মধ্যে ফিগার ফ্লিপ করছে। যদি আমরা বুঝতে পারি, ফিগারটি কেন দিক পরিবর্তন করছে তাহলে আমরা বুঝতে পারবো ভিজ্যুয়াল সিস্টেমের কিছু মোলিক তত্ত্ব আমাদের সচেতন অভিজ্ঞতায় অবদান রাখে।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, মে ১৪, ২০১৬
এসএমএন/এটি

পরিবহন ধর্মঘট আর নেই: ওবায়দুল কাদের
বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ
৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ বিক্রি জোরদার
‘বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহে কাজ করছে সরকার’
দুর্ভিক্ষের ‘পদধ্বনি শুনতে’ পান ব্যারিস্টার মওদুদ


অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত
মরিনহোর প্রথম টার্গেট দিবালা 
‘বেলাশেষে’র হিন্দি রিমেকে ঋষি-নীতু
ভারতজুড়ে এনআরসি পরিকল্পনায় ত্রিপুরায় মিশ্র প্রতিক্রিয়া
টাঙ্গাইলে ১৪৪ ধারা জারি, অতিরিক্ত পুলিশ মোতায়েন