php glass

বয়োবৃদ্ধদের স্মৃতি বাড়াবে কম্পিউটার গেম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
নতুন একটি গবেষণায় দেখা যাচ্ছে, মাত্র এক মাস প্রশিক্ষণে নতুন একটি কম্পিউটার গেম বয়োবৃদ্ধদের স্মৃতি ফেরাতে কার্যকর ভূমিকা পালন করতে পারে। পরিকল্পনা, দৈনন্দিন জীবনযাপন ও স্বনির্ভরভাবে বাঁচতে যে ধরনের স্মৃতি দরকার হয় - বয়োবৃদ্ধের তা ফিরিয়ে আনতে এই কম্পিউটার গেম কার্যকর ভূমিকা রাখবে।

ঢাকা: নতুন একটি গবেষণায় দেখা যাচ্ছে, মাত্র এক মাস প্রশিক্ষণে নতুন একটি কম্পিউটার গেম বয়োবৃদ্ধদের স্মৃতি ফেরাতে কার্যকর ভূমিকা পালন করতে পারে।
পরিকল্পনা, দৈনন্দিন জীবনযাপন ও স্বনির্ভরভাবে বাঁচতে যে ধরনের স্মৃতি দরকার হয় - বয়োবৃদ্ধের তা ফিরিয়ে আনতে এই কম্পিউটার গেম কার্যকর ভূমিকা রাখবে।

বৃদ্ধ ব্যক্তি, যিনি ‘কগনিটিভ-ট্রেনিং’ গেম খেলেছেন, তার ক্ষয়িঞ্চু অবস্থার তুলনায় স্মৃতি প্রায় দ্বিগুণ হয়েছে। গবেষণায় অংশ নেওয়া ব্যক্তির সমবয়সী একাধিক জনের সঙ্গে তুলনা করে এ ফলাফল নির্ধারণ করা হয়।

কানাডার টরেন্টোতে অবস্থিত দ্যা রটম্যান রিসার্চ ইনস্টিটিউট বেক্রেস্ট হেলথ সায়েন্সেস এ গবেষণা চালায়।

‘প্রোসপেক্টিভ মেমোরি’ অর্থাৎ, মনে রাখার ক্ষমতা ও লক্ষ্যে অনড় থাকা, পাশাপাশি দৈনন্দিন জীবনযাপনের পরিকল্পনা করা- যা বয়সের সঙ্গে সঙ্গে কমে আসে।
গবেষকরা দাবি করেন, প্রতিদিন যেসব মানসিক সমস্যার কথা রোগীরা জানান, তার ৫০ থেকে ৮০ শতাংশ স্মৃতি সংক্রান্ত।

গবেষণাটিতে ‘ট্রেন ফর ট্রান্সফার’ পদ্ধতি অন্তর্ভুক্ত করা হয়েছে। কম্পিউটার গেমটিতে ব্যক্তিকে দৈনন্দিন জীবন সাপেক্ষে ‘প্রোসপেক্টিভ মেমোরি’ ব্যবহার করে সমাধানে যেতে হয়।

বিশ্বব্যাপী বৃদ্ধ মানুষের সংখ্যা বাড়ছে। ফলে তাদের সাহায্য করার উপায় খুঁজে বের করা খুবই দরকার, যেন তারা স্বনির্ভরভাবে বাঁচতে পারে। বলেন, গবেষণায় নেতৃত্বদানকারী বিশেষজ্ঞ মেলবোর্নের দ্যা অস্ট্রেলিয়ান ক্যাথলিক ইউনিভার্সিটির স্কুল অব সাইকোলজি বিভাগের রিসার্চ ফেলো ডা. নাথান রোজ।

গবেষকদের মতে, সবচেয়ে উত্তেজনাদায়ক বিষয় হলো- ল্যাবে প্রশিক্ষণ নেওয়ার ফলে ব্যক্তি জীবনে এর প্রভাব পড়ে। পরীক্ষা করে দেখা যায়, গবেষণায় অংশ নেওয়া ব্যক্তির উন্নতি।

খেলোয়াড়কে বিভিন্ন ধরনের কাজ মনে রাখতে হয় গেম খেলার সময়। ওষুধ খাওয়া, সময়মতো ওভেন থেকে রাতের খাবার বের করা ইত্যাদি। এতে অংশ নেওয়া ৬০ থেকে ৭৯ বছর বয়সী ৫৯ জন স্বাস্থ্যবান ব্যক্তি এক মাসের মধ্যে ২৪টি স্তর শেষ করেন।

মূলত সমস্যায় পড়তে হয়, খেলোয়াড়কে কি কি করতে হবে এটা বোঝাতে, বলেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
এটি/এএ

রাজধানীর মিরপুরে দুইজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ


শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি
কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার