php glass

শরীরের যে ৯ জায়গার ব্যথার কারণ আবেগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মানব মনোজগতে আবেগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভালোলাগা-খারাপলাগা প্রভৃতি মনস্তাত্ত্বিক প্রভাব ছাড়াও আবেগের সঙ্গে রয়েছে শারীরিক প্রভাবেরও নিবিড় সম্পর্ক।

ঢাকা: মানব মনোজগতে আবেগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভালোলাগা-খারাপলাগা প্রভৃতি মনস্তাত্ত্বিক প্রভাব ছাড়াও আবেগের সঙ্গে রয়েছে শারীরিক প্রভাবেরও নিবিড় সম্পর্ক।

সম্প্রতি একটি মেডিকেল জার্নালে প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা বলেন, সাধারণত আবেগের ‍কারণে আমাদের শরীরের ৯ জায়গায় ব্যথা হয়।

মাথায় ব্যথা
‘মাথাব্যথা’র মতো মাথায় ব্যথার কারণ হতে পারে দিনভর নানা স্ট্রেস। যে কারণে প্রতিদিন বিশ্রাম নেওয়ার জন্য কিছুটা সময় বের করুন।

ঘাড়ে ব্যথা
যদি আপনি ঘাড়ে ব্যথা অনুভব করেন তবে বুঝতে হবে আপনি অন্যকে বা নিজেকে কোনো কারণে ক্ষমা করতে পারছেন না। যদি ঘাড় ব্যথায় ভোগেন, তবে মানুষের যে বিষয়গুলো ভালো লাগে সেগুলো বিবেচনায় নেওয়া দরকার।

কাঁধে ব্যথা
কাঁধে ব্যথা নির্দেশ করে, আপনি গভীরভাবে আবেগে আটকে আছেন। অন্য কেউ সৃষ্ট বা আপনার জীবনের সাধারণ সমস্যা সমাধানে নজর দিন। একই সঙ্গে বিরক্তিকর সব বিষয়গুলো এড়ানো চেষ্টা করুন।

পিঠের উপরাংশে ব্যথা
পিঠের উপরাংশে ব্যথার কারণ হিসেব বিজ্ঞানীরা মনে করছেন, আপনি যথেষ্ঠ মানসিক সমর্থনের অভাবে ভুগছেন। আপনি ভালোবাসার অভাবে ভুগছেন এবং মনে হতে পারে কেউ আপনাকে পছন্দ করছে না। সমাধান হিসেবে তারা বলছেন, যদি আপনি অবিবাহিত হয়ে থাকেন, তবে বুঝতে হবে আপনার সঙ্গী খোঁজার সময় হয়েছে।

পিঠের নিম্নভাগে ব্যথা
পিঠের নিম্নভাগে ব্যথা হওয়ার মানে হলো আপনি অতিমাত্রায় অর্থ চিন্তায় ভুগছেন। অর্থাৎ, সময় এসেছে অর্থ সংক্রান্ত সঠিক পরিকল্পনার।

কনুইয়ে ব্যথা
কনুই ব্যথা প্রকাশ করে আপনার প্রাত্যহিক জীবনের সার্বিক পরিস্থিতির পরিবর্তন সহ্য করার ক্ষমতা কতটা। যদি আপনার কনুই শক্ত হয়, তবে বুঝতে হবে আপনার অস্তিত্বও এক সময় শক্ত হবে। তাই ভেঙে না পড়ে বিষয়টির সঙ্গে মানিয়ে নেওয়া চেষ্টা করুন।

হাতে ব্যথা
হাতে ব্যথা হলে বুঝতে হবে, আপনি মানুষের কাছে যেভাবে পৌঁছাতে চাইছেন, ঠিক সেভাবে হচ্ছে না। তাই নতুন বন্ধু গড়ে তুলুন, সহকর্মীর সঙ্গে দুপুরের খাবার খান এবং নতুন নতুন যোগাযোগ তৈরি করুন।

নিতম্বে ব্যথা
নিতম্বে ব্যথা হওয়ার অর্থ হলো, আপনি পরিবর্তনে ভয় পাচ্ছেন। অতএব সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনার আরও সচেতন হওয়া দরকার।

হাঁটুতে ব্যথা
হাঁটু ব্যথা নির্দেশ করে আপনার অহং একটু বেশি। ফলে নিজের সম্পর্কেও আপনি উচ্চ ধারণা পোষণ করেন। বিজ্ঞানীরা মনে করেন, এ ক্ষেত্রে আপনার নম্র হওয়া দরকার। কিছুদিন স্বেচ্ছাসেবক হিসেবেও কাজ করা যেতে পারে। ভুলে গেলে চলবে না ‘মানুষ মরণশীল’।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এটি/এএ

রাজধানীর মিরপুরে দুইজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ


শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি
কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার