php glass

বেশি করে মাছ খান, বিষণ্নতা দূরে রাখুন

1514 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘মাছে-ভাতে বাঙালি’ কথাটা আমরা সবাই জানি। সেটা আপনার সুস্বাস্থ্যের জন্যও যে কতোটা জরুরি তা জানা গেল নতুন এক বৈজ্ঞানিক গবেষণায়। সর্ব সাম্প্রতিক এ গবেষণা জরিপে বলা হচ্ছে, যেসব মানুষ বেশি পরিমাণে মাছ খান তারা তুলনামূলকভাবে কম বিষণ্নতায় ভোগেন।

‘মাছে-ভাতে বাঙালি’ কথাটা আমরা সবাই জানি। সেটা আপনার সুস্বাস্থ্যের জন্যও যে কতোটা জরুরি তা জানা গেল নতুন এক বৈজ্ঞানিক গবেষণায়। সর্ব সাম্প্রতিক এ গবেষণা জরিপে বলা হচ্ছে, যেসব মানুষ বেশি পরিমাণে মাছ খান তারা তুলনামূলকভাবে কম বিষণ্নতায় ভোগেন। Journal of Epidemiology & Community Health-এ প্রকাশিত ২৬টি গবেষণা জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে বলা হয়েছে একথা। 

জরিপে বলা হয়, যেসব নারী-পুরুষ মাছ একেবারেই খান না বা খুমই কম খান তাদের তুলনায় যারা নিয়মিত মাছ খান তাদের বিষণ্নতায় আক্রান্ত হবার ঝুঁকি কম। অর্থাৎ মাছ-খাওয়া পুরুষদের বেলায় ঝুঁকিটা ২০ শতাংশ কম, আর নারীদের বেলায় ঝুঁকিটা ১৬ শতাংশ কম।

এসব গবেষণা জরিপ চালানো হয়েছিল পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ১ লাখ ৫০ হাজার নারী-পুরুষের মধ্যে। এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও ওশেনিয়া অঞ্চলকে বেছে নেওয়া হয়েছিল জরিপের জন্য। তবে কী পরিমাণ মাছ জনপ্রতি খাওয়া উচিত সে সিদ্ধান্তে আসার জন্য আরও গবেষণা দরকার বলে জানিয়েছেন গবেষকদের একজন: “...further studies are required to define how much fish people should eat to reap the benefits.’’

মাছে কী আছে তাহলে, যার জন্যে এতো স্বাস্থ্য-সুফল? গবেষকরা বলছেন, মাছে আছে ওমেগা-থ্রি নামের এক ফ্যাটি এসিড। ওই এসিড মানুষের দেহের ক্ষতিকর ডোপামিন ও সেরোটোনিনের মাত্রা কমায়। আর প্রকারান্তরে তা বিষণ্নতা দূর করার কাজ করে।  
.
এদিকে মাছের দেশ নরওয়েতে ২২ হাজার নারী-পুরুষের মধ্যে পরিচালিত একটি জরিপে বলা হয়েছে, যারা মাছ খান না তাদের তুলনায় মাছপ্রেমীদের বিষণ্নতায় আক্রান্ত হবার আলামত প্রায় ৩০ শতাংশ কম। সাধারণত খাদ্যে তেল দেহে ক্ষতিকর কোলেস্টেরেল বাড়ালেও মাছের তেলের কোলেস্টেরল দেহের জন্য বরং উপকারী। তাহলে পাঠক, আপনি নিজেই ঠিক করুন, মাছ বেশি খাবেন নাকি একে অবহেলা করবেন? আপনার মেন্যুতে মাংসের বদলে রাখুন মাছ আর থাকুন হাসিখুশি। দূর হোক বিষণ্নতা!

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৫
জেএম  

ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ
শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি


কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার
গোলাপি বলের প্রথম দিনে ‘ব্যর্থ’ বাংলাদেশ