প্রান্তিক জনগোষ্ঠীর অধিকাংশ স্বাস্থ্যসেবার বাইরে

935 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : দীপু/বাংলানিউজটোয়েটিফোর.কম

walton
বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর অধিকাংশ স্বাস্থ্যসেবার বাইরে রয়েছেন। সচেতনতার অভাবই এর মূল কারণ। এক্ষেত্রে বিভিন্ন বেসরকারি সংস্থা এগিয়ে এলেও সবচেয়ে বেশি দায়িত্ব সরকারের।

ঢাকা: বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর অধিকাংশ স্বাস্থ্যসেবার বাইরে রয়েছেন। সচেতনতার অভাবই এর মূল কারণ। এক্ষেত্রে বিভিন্ন বেসরকারি সংস্থা এগিয়ে এলেও সবচেয়ে বেশি দায়িত্ব সরকারের।

বৃহস্পতিবার (০৯ এপ্রিল) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে করণীয় বিষয়ে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বেসরকারি গবেষণা সংস্থা পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্স সেন্টার (পিপিআরসি) এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বক্তারা বলেন, উপজেলাগুলোতে কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক নির্মাণ করা হয়েছে। কিন্তু সেসব ক্লিনিকে জনসাধারণের আগমনের হার খুবই কম। বিশেষ করে অন্তঃস্বত্ত্বা মায়েরা সেখানে খুব একটা সেবা নিতে যান না।

সেমিনারে সভাপতিত্ব করেন পিপিআরসির নির্বাহী সভাপতি ড. হোসেন জিল্লুর রহমান। বক্তব্য রাখেন ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ভারত থেকে আগত ডা. ডিকে গুপ্তা, থাইল্যান্ডের স্বাস্থ্য প্রতিমন্ত্রী সোমসাক গুণধারা প্রমুখ।

সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রধান অতিথি থাকার কথা থাকলেও তিনি আসতে পারেননি। এজন্য তিনি সেমিনারে আগতদের উদ্দেশে একটি ভিডিও বার্তা পাঠান।

এতে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশে স্বাস্থ্যসেবা প্রসারের লক্ষ্যে নতুন করে ৬ হাজার ডাক্তার নিয়োগ দিয়েছে। তারা দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কাজ করছেন। তাদের সহায়তা করছেন মাঠকর্মীরা।

এ সরকার প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ও প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাস্থ্য সচেতন করে তুলতে সর্বাত্মক কাজ করে যাচ্ছে বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
এসএস/আরএম/এএ

করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন


করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি
প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ
উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা
গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ