বিভিন্ন জেলায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালন

679 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘নিরাপদ পুষ্টিকর খাবার-সুস্থ জীবনের অঙ্গীকার’ এ স্লোগানকে সামনে রেখে সারাদেশে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (০৭ এপ্রিল) সকাল থেকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হয়।

ঢাকা: ‘নিরাপদ পুষ্টিকর খাবার-সুস্থ জীবনের অঙ্গীকার’ এ স্লোগানকে সামনে রেখে সারাদেশে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (০৭ এপ্রিল) সকাল থেকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হয়।

বাংলানিউজের করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

সুনামগঞ্জ: দুপুর সাড়ে ১১টায় স্বাস্থ্য দিবস উপলক্ষে জেলা ইপিআই-এর সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

সুনামগঞ্জ সিভিল সার্জন ড. আব্দুল হাকিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ।

বরিশাল: বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নগরীতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বরিশাল জেলা সিভিল সার্জন ও সিটি কর্পোরেশনের যৌথ আয়োজনে নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বর থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগরীর ব্রাউন কম্পাউনস্থ বিভাগীয় স্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে শেষ হয়।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গা জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে চুয়াডাঙ্গা সিভিল সার্জন কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

নীলফামারী: দুপুরে বর্ণাঢ্য একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক ঘুরে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা চত্বরে আলোচনা সভায় মিলিত হয়।

“নিরাপদ পুষ্টিকর খাবার-সুস্থ জীবনের অঙ্গীকার” বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জাকীর হোসেন।

সিভিল সার্জন ডা. আব্দুর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় ডা. খোরশেদ আলম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(ভারপ্রাপ্ত) ডা. মনিরুজ্জামান মনি, উন্নয়ন সংস্থা ইউএসকেএস’র নির্বাহী পরিচালক আহসান রহিম মঞ্জিল প্রমুখ বক্তব্য রাখেন।
 
নোয়াখালী: সকাল ১১টায় বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে নোয়াখালী প্রেসক্লাব চত্বরে এক মানববন্ধনের আয়োজন করা হয়।

সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র), পাটিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রাণ), এনআরডিএস, বন্ধন এবং গান্ধী আশ্রম ট্রাস্ট যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

এসময় সুপ্র’র জেলা কমিটির সহসভাপতি বিজন সেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- তৈল গ্যাস বন্দর রক্ষা কমিটির জেলা সভাপতি আনম জাহের উদ্দিন, সিপিবি জেলা সম্পাদক জাফর উল্যাহ বাহার, এনআরডিএস’র প্রশাসনিক কর্মকর্তা অমল কৃষ্ণ অধিকারী, প্রাণের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ ও কবি হাবিব ইমন প্রমুখ।

ভোলা: সকালে সদর উপজেলা স্বাস্থ্য অফিসের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। এতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। পরে ভোলা সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মিজানুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাক্তার ফরিদ আহম্মদ।

নবাবগঞ্জ (ঢাকা): সকাল ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি র‌্যালি বের হয়ে। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বাস্থ্য কমপ্লেক্সে ফিরে এসে আলোচনা সভায় মিলিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিবুল আহসান। সেখানে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তপন কান্তী সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান মহসিন রহমান আকবর, ডা. শহিদুল ইসলাম ও ডা. রবিউল ইসলাম প্রমুখ।

জয়পুরহাট: এ উপলক্ষে সরকারি আর.বি, সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে জয়পুরহাট নার্সিং ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে বক্তব্য রাখেন- জেলা সিভিল সার্জন ডা. আব্দুল জলিল, আধুনিক জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ আলী, জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. জোবায়ের গালীব প্রমুখ।

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ সেবা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে জেলা সিভিল সার্জন কার্যালয়, সচেতন নাগরিক কমিটি ও ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক অ্যাসোসিয়শনের যৌথ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভার আগে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি র্যালি শহর প্রদক্ষিণ শেষে সেবা  ইনস্টিটিউটে এসে সমবেত হয়।

রাজবাড়ী: সকাল ১১টার দিকে সিভিল সার্জন কার্যালয়য়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 
 
পরে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান: সকাল ১০টার দিকে ঐতিহ্যবাহী রাজার মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। 

শেরপুর: সকাল ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
 
শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শ্রীবরদী এডিপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, সূর্যের হাসি ক্লিনিক, র‌্যাসডো ও ব্র্যাকের আয়োজনে এ র‌্যালি বের হয়।
 
র‌্যালিটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে গিয়ে শেষ হয়।

মধুপুর (টাঙ্গাইল): দুপুর ১২টার দিকে নিরাপদ ‘পুষ্টিকর খাবার-সুস্থ জীবনের অঙ্গীকার’ প্রতিপাদ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের হয়।

র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে আবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে  শেষ হয়। পরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

এছাড়াও দেশের অন্যান্য জেলা ও উপজেলায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৫
পিসি

করোনা ভাইরাস রোধে সতর্ক সিলেট কারাগারও
চোর সন্দেহে প্রতিবন্ধী যুবকের পা ভাঙলো গ্রামবাসী
বাতিল হতে পারে ২০২০ আইপিএল!
ফেনীতে স্বল্পমূল্যে চলছে টিসিবির পণ্য বিক্রি
বাগেরহাট-কচুয়ায় খাদ্যসামগ্রী বিতরণ করলেন এমপি তন্ময় 


সৈকতে জাগছে সাগরলতা, বাড়ছে লাল কাঁকড়ার দৌড়ঝাপ
করোনা: নেতিবাচক সংবাদ না করার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর 
করোনা সন্দেহে নারীর নমুনা সংগ্রহ, ১০ বাড়ি লকডাউন
হাসপাতাল-চিকিৎসকরা যেন পিছপা না হন, আর্জি মন্ত্রীর
কর্মহীনদের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন ওসি