আপনার সমস্যা-আমাদের সমাধান

কিছুই ভোলে না মস্তিষ্ক, ভুলতে না চেয়ে মানিয়ে নিন

2682 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জামালপুর থেকে ২৩ বছর বয়সী বাংলানিউজের একজন পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা এবং জানতে চেয়েছেন সমাধান। বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে দেওয়া হলো তার সমাধান।

ঢাকা: জামালপুর থেকে ২৩ বছর বয়সী বাংলানিউজের একজন পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা এবং জানতে চেয়েছেন সমাধান। বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে দেওয়া হলো তার সমাধান।

আপনার সমস্যা

Sir ami mash khanik jabot prochondo manoshik shomossai vugchi...mittu voy mone kaj kore. Ami osthir hoye jai. Prochondo voy lage...

2 bochor age ei pblm ta amar hoyechilo...tokhon ami gf ke besi somoy deoa shuru kori. Mane montake onnodike guriye nei. Eta khub kaje diyechilo. But ekhon soto chestateo mon ghurate parchina
konodike...tachara tokhon ekjon kobiraj amake tabij diyechilo...setao porechilam.

Goto 1month dhore ami abar ei problemtay bishon vabe vugchi. Tobe ami amar aro ekta zotil rug nirnoy korte sokkhom hoyechi...ta holo, ami je bisoygulu vule thakte chai ba voy pai, sei bisoy gului bar
bar amake pain disse...khub chesta kori vhule thakar but parina...majhe majhe ekta gotona mone hoye 5min e 50bar mathay ashe.

Ami bujhte pari ami purupuri manoshik vabe venge porchi...pap budh o amake pain disshe...ami nisshongota onuvog kori.e jonno ekhon baire somoy besi katai kinto tobu kichu smrity amake charchena...sokale ghum theke uthe jodi ekta tikto kaj kore feli tobe seta koyekdin porjonto vhugay...r ekta mathay ashar ag porjonto etai bar bar cholte thake.

ami ekhon ki korte pari sir?
goto 7month age amar gf amake dhuka dey. khub chesta koreo ami take vulte parchina. Amar mone hoy etai dhire dhire amake sesh kore disshe.
ami zilla gvt. hospital e khuj niyechi kinto kono monorug bisesoggo dr. nei.

sir apnar soronaponno holam. doya kore amake help korun. r ha ami kono dr.dekhaini.

আমাদের সমাধান

আপনার চিঠিটা পড়লাম। অনেকগুলো বিষয় এখানে আছে, সবগুলি বিষয়ে লিখতে পারলে ভালো হতো। কিন্তু একটা উত্তরে সব শেষ করা সম্ভব না। যাই হোক, প্রথম কথা আপনার এটা একটা রোগ। আর রোগ ভালো করার জন্য অবশ্যই আপনাকে চিকিৎসা নিতে হবে। এমনি এমনি বা নিজে নিজে ঠিক করার কোনো পদ্ধতিতে এটা ভালো হবার কথা নয়।

কিছু কিছু রোগ নিশ্চয়ই আছে যা এক সময় এমনিতেই ভালো হয়ে যায়, কিন্তু ভোগান্তিও থাকে সে সঙ্গে। যা শারীরিক সমস্যার ক্ষেত্রেও হয়ে থাকে।

আপনাকে ধন্যবাদ, জেলা হাসপাতালে খোঁজ নেওয়ার জন্য। জোর দিয়েই বলছি, কবিরাজের কাছে আর যাবেন না।

আপনি যেটা ভুলে যেতে চান, সেটা ভোলা যাবে না। কারণ মানুষ কিছুই ভোলে না। বরং সে বিষয়টি থেকে শিক্ষা নিয়েই মানুষ সামনে এগিয়ে চলে। ভুলতে না চেয়ে বরং সেই ঘটনা বা বিষয়টি বা কষ্টটির সঙ্গে কিভাবে নিজেকে মানিয়ে নিয়ে চলা যায় সেটা বের করতে হবে।

সব শেষে আপনার প্রথম সমস্যাটির কথা বলছি, মৃত্যু ভয় আসার অনেক কারণ থাকতে পারে। কোনো একটি সমস্যা অনেকদিন যাবৎ চলতে থাকলে যেমন এটি হতে পারে, আবার হঠাৎ করেও হতে পারে। আবার কোনো কারণ ছাড়াও হতে পারে।

কোনো একটি বিষয় মাথায় ঢুকলে না বের হওয়াটা যখন কাজের ক্ষেত্রে সমস্যা করে তখন সেটাও গুরুত্বপূর্ণ। আপনি অবশ্যই দেরি না করে কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করেন।

আপাতত আপনি যা করতে পারেন-

কোনো চিন্তা না করেই ক্যাপসুল প্রেলার্ট (ফ্লুক্সেটিন) ২০ মি. গ্রা. /একটা করে সকালে খাওয়া শুরু করতে পারেন।

আপনার এই সমস্যার জন্য আপনাকে হয়তো বেশ কয়েকবার ডাক্তারের কাছে যেতে হবে। ধৈর্য্য হারাবেন না। আপনার সমস্যা দূর হোক সে কামনা করছি।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-

Monokotha




ডা: সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়




বাংলাদেশ সময়: ২০৩১  ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫

৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 


ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা
ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করলো ‘সহযোগী’
উপোস থাকবে না রাস্তার কুকুরগুলোও
দেশের ৯ জেলায় ছড়িয়েছে করোনা সংক্রমণ