রক্তে ভালো কলেস্টেরল বাড়ায়, সুগার কমায়

2543 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
পেঁয়াজকে আমরা রান্নার আনুষঙ্গিক উপকরণ হিসেবেই জানি। সুস্বাদু খাবার বা মজাদার সালাদে পেঁয়াজ অপরিহার্য উপাদান। কিন্তু পেঁয়াজ শুধু খাদ্যের মানই বাড়ায় না, সুস্বাস্থ্যেও রয়েছে এর গুরুত্বপূর্ণ ভূমিকা।

ঢাকা: পেঁয়াজকে আমরা রান্নার আনুষঙ্গিক উপকরণ হিসেবেই জানি। সুস্বাদু খাবার বা মজাদার সালাদে পেঁয়াজ অপরিহার্য উপাদান। কিন্তু পেঁয়াজ শুধু খাদ্যের মানই বাড়ায় না, সুস্বাস্থ্যেও রয়েছে এর গুরুত্বপূর্ণ ভূমিকা।

ফাইটোকেমিক্যালস সমৃদ্ধ পেঁয়াজ শরীরে ভিটামিন সি-এর কাজ আরও উন্নত করে, শরীরের শক্তি বাড়ায়। পেঁয়াজে আরও রয়েছে ‘ক্রোমিয়াম’ নামক এক বিশেষ উপাদান যা রক্তে ব্ল্যাক সুগার (রক্তে শর্করার মাত্রা) স্বাভাবিক রাখে। শতাব্দীর পর শতাব্দী ধরে পেঁয়াজ প্রদাহ নিরাময়ক ও সংক্রামক রোগের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে।

কাঁচা বা রান্না করা পেঁয়াজে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন ই ও প্রচুর এন্টিঅক্সিডেন্ট। আরও কী কী গুণাগুণ রয়েছে পেঁয়াজে, আসুন জেনে নিই-

কাঁচা পেঁয়াজ
কাঁচা পেঁয়াজ খেলে শরীরের উপযোগী ভালো এইচডিএল (হাই ডেনসিটি লিপোপ্রোটিন- High density lipoprotein) কোলেস্টেরল উৎপন্ন হয় যা হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।

এতে আরও আছে কুর্য়াসটিন নামক এক উপাদান যা ক্যানসার প্রতিরোধ করতে সহায়তা করে। রাতে খাওয়ার সময় পেঁয়াজ কুচির সঙ্গে লবণ ও লেবুর রস দিয়ে সালাদ করে খেতে পারেন। এটি যেমন সুস্বাদু, তেমনি ওজন হ্রাসেও সহায়ক।

পুষ্টি উপাদান

পেঁয়াজ এন্টিবায়োটিক, এন্টিসেপটিক, এন্টিমাইক্রোবাইয়াল ও কার্মিনেটিভ উপাদান সমৃদ্ধ হওয়ায় সংক্রামক ব্যধি রোধ করে। এছাড়াও পেঁয়াজে উচ্চমানের সালফার, ফাইবার, পটাসিয়াম, ভিটামিন বি, ভিটামিন সি রয়েছে। এতে ক্ষতিকর চর্বি, কোলেস্টরেল ও সোডিয়ামের মাত্রা একেবারেই কম।

জ্বর-ঠাণ্ডা, অ্যালার্জি
জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা ও অ্যালার্জিতে পেঁয়াজের রস আর মধুর মিশ্রণ খেলে উপকার পাওয়া যায়। অনেক সময় ঠাণ্ডা লাগলে বা সাইনোসাইটিসজনিত কারণে নাক দিয়ে রক্ত পড়ে। সেক্ষেত্রে একটুরো কাঁচা পেঁয়াজ নাকের কাছে নিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। রক্ত পড়া কমে যাবে। নিয়মিত করলে রক্ত পড়া একেবারেই বন্ধ হয়ে যাবে।

মৌমাছি কামড়ালে

মৌমাছি কামড় দিলে পেঁয়াজের রস ক্ষতস্থানে লাগালে জ্বালা ও ব্যথা কমে যায়।

ভালো নিদ্রা
যাদের রাতে ঘুমের সমস্যা রয়েছে তারা প্রতিদিন খাবারের সঙ্গে একটি  কাঁচা পেঁয়াজ খেতে পারেন। এটি নিশ্চিত আপনার চোখে ঘুম এনে দেবে।

অনাকাঙ্ক্ষিত তিল দূর করে

যাদের মুখে বা শরীরে অনাকাঙ্ক্ষিত তিল রয়েছে তারা তিলের ওপর পেঁয়াজ বাটা লাগিয়ে রাখতে পারেন। দেখবেন তিল উধাও হয়ে গেছে। তবে সব ধরনের তিল নাও উঠতে পারে।

উজ্জল ত্বক
ভাবতে অবাক লাগলেও সত্যি যে পেঁয়াজ ত্বকের রং উজ্জ্বল করে। পেঁয়াজের রস শরীরের ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়ে। ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।  হাতের কনুইতে ও হাঁটুতে ও গোড়ালিতে অনেক সময় কালো দাগ পড়ে। সেক্ষেত্রে ১/২ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ২ টবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ দুধ মিশিয়ে লাগাতে পারেন।

ঝলমলে চুল

পেঁয়াজের রস চুল গজাতে সাহায্য করে ও খুশকি দূর করে। এটি একই সঙ্গে চুলে এনে দেয় ঝলমলে ভাব। যাদের চুল পড়ছে তারা পেঁয়াজের রস চুলের গোড়ায় ম্যাসাজ করতে পারেন। আধঘণ্টা পর শ্যাম্প‍ু করে ফেলুন। এছাড়াও এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে।

বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫

ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু


বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ