আপনার সমস্যা, আমাদের সমাধান

সামাজিক যোগাযোগে সহায়তা করে ‘এসএসটি’

2408 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চট্টগ্রাম থেকে বাংলানিউজের একজন পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা এবং জানতে চেয়েছেন সমাধান। বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে দেওয়া হলো তার সমাধান।

ঢাকা: চট্টগ্রাম থেকে বাংলানিউজের একজন পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা এবং জানতে চেয়েছেন সমাধান। বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে দেওয়া হলো তার সমাধান।

আপনার সমস্যা:
আমার বয়স ৩০ বছর, একটি বেসারকারি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে পড়া শেষ করেছি ৬ বছর আগে। এরপর এমবিএ করেছি। বর্তমানে একটি গার্মেন্টস কোম্পানিতে আইটি ডিপার্টমেন্ট এ চাকরি করছি। নিজের যোগ্যতা অনুযায়ী চাকরি না পাওয়ায় একটা হতাশা কাজ করে, যেটা আমাকে মানসিকভাবে হতাশ করে দিচ্ছে।

কিন্ত আমি সে প্রসঙ্গে নয়, অন্য একটি প্রসঙ্গে আপনার কাছে পরামর্শ চাইছি। দীর্ঘদিন যাবত আমি একটি মানসিক সমস্যায় ভুগছি। আমি খুব কম লোকজনের সাথে মিশতে পারি, যার কারণে আমার বন্ধু সংখ্যা অনেক কম। কিন্ত যাদের সাথে মিশি তাদের খুব আপন করে নেয়ার চেষ্টা করি। আমার অফিসে আমার একজন কলিগ আছে যার সাথে আমি খুব বেশি মিশি বন্ধুর মত, এবং উনিও আমার সাথে সব কিছু শেয়ার করে।

কিন্ত উনি আমার চেয়ে বয়সে ৬/৭ বছরের বড়। উনার কিছু খারাপ অভ্যাস, যেমন উনি খুব বদরাগী, রেগে গেলে খুব খারাপ ব্যবহার করেন, এবং উনি আত্মকেন্দ্রিক, নিজেকে ছাড়া কাউকে নিয়ে ভাবেন না। উনি মাঝে মাঝে আমার সাথেও খারাপ ব্যবহার করেন। ওনার আচরণে আমি খুবই কষ্ট পাই, উনি নিজেও সেটা বুঝতে পারেন।

কিন্ত সমস্যা হলো ওনার খারাপ আচরণ সত্ত্বেও কথা না বলে থাকতে পারি না। যেদিন আমার সাথে খারাপ ব্যবহার করেন সেদিন থেকে আমি কোনো কাজে মন বসাতে পারি না। সারাক্ষণ এটা নিয়ে মন খারাপ থাকে এবং এই ঘটনাটাই মাথার মধ্যে ঘুরতে থাকে। ওনার ব্যাপারে খুব বেশি পসেসিভ, উনি কারো সাথে কথা বললে মনে হয় উনি আমাকে avoid করছেন। তখন আরো বেশি খারাপ লাগে। মাথায় প্রচণ্ড চাপ পড়ে এবং মাথা ব্যথা করতে থাকে। অনেক চেষ্টা করি মন অন্যদিকে, অন্য কাজে মন বসানোর, কিন্ত কোনো কাজে মন বসাতে পারি না, সারাক্ষণ এই ঘটনাই মনে পড়ে। এই সমস্যাটা দিন দিন বাড়ছে এবং এটা আমার কাজের ক্ষতি করছে। এটা আমার ক্যরিয়ারের ক্ষতি করছে বলে আমার মনে হচ্ছে।

এটা আমাকে মানসিকভাবে দ‍ুর্বল করে দিচ্ছে এবং আমার চিন্তা শক্তিকে ক্ষতিগ্রস্ত করছে। আমি এই অবস্থা থেকে বেরিয়ে আসতে আপনার পরামর্শ চাই। আমি চট্টগ্রামে থাকি। অনেকবার চিন্তা করেছি সাইক্রাটিস্টের সাথে দেখা করব, কিন্ত চট্টগ্রামে কোথায় সাইকোথেরাপি নেয়া যায় বলে আমার জানা নেই। তাছাড়া এটা আদৌ সাইকোলোজিক্যাল সমস্যা কিনা তাও বুঝতে পারছি না। এই অবস্থায় কি করতে পারি, পরামর্শ দিলে সত্যি উপকৃত হব।

নাম প্রকাশে অনিচ্ছুক।

আমাদের সমাধান:

আপনার চিঠিটি পড়লাম।

সন্দেহ নেই, যে এটা একটি মানসিক সমস্যা। আপনার সমস্যাকে সরাসরি কোনো মানসিক রোগের মধ্যে না ফেলে, বরং একটি গুরুত্বপূর্ণ মানসিক সমস্যা হিসেবেই ধরে নেয়া যাক। আপনার মূল সমস্যা সামাজিক যোগাযোগ ব্যবস্থাপনায়। এটি সবার হবে বা সব সময় হবে, এমন কোনো কথা নেই। কারও কারও ক্ষেত্রে বিশেষ বিশেষ মুহূর্তে এ সমস্যা হতে পারে।

ভয় পাওয়ার কিছু নেই, এ সমস্যা দ্রুতই সমাধান করা সম্ভব। এই সমস্যার জন্য আপনার প্রয়োজন ‘সোশ্যাল স্কিল ট্রেনিং’, সংক্ষেপে যাকে বলা হয় এসএসটি। এটি একটি বিশেষ প্রশিক্ষণ যার মাধ্যমে ব্যক্তির সঙ্গে ব্যক্তির বা ব্যক্তির সঙ্গে সমষ্টির প্রয়োজনীয় যোগাযোগ দক্ষতা বাড়ানো হয়। আপনি চট্টগ্রাম মেডিকেল কলেজে যোগাযোগ করতে পারেন।

সম্ভব হলে, ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেলে বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগেও যোগাযোগ করতে পারেন। প্রতি মঙ্গলবার সকাল ৯টায় এখানে, সোশ্যাল স্কিল ট্রেনিং করানো হয়। আপনি আগে থেকে এসে এটি করে যেতে পারেন। আশা করি দু’একবার অংশ নিলেই আপনার সমস্যা অনেকটা কমে আসবে।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-

Monokotha



ডা: সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়



বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

লেভার নৈপুণ্যে আবারও বায়ার্নের গোল উৎসব
টানা ৬৬ দিন পর স্বাস্থ্যবিধি মেনে ছাড়লো বনলতা
পার্টিতে যোগ দিয়ে করোনায় আক্রান্ত বেলজিয়ামের রাজকুমার
এসএসসির ফল জানা যাবে যেভাবে
আম্পান: সাতক্ষীরায় খাবার পানির তীব্র সংকট


‘করোনা উন্নয়ন-অর্থনীতির গল্পের দুর্বলতা উন্মোচন করেছে’
করোনা সংকটকালে জবাবদিহিতাহীন স্বেচ্ছাচারে টিআইবি’র উদ্বেগ
শেষবারের মতো লিবিয়ায় নিহত লালচাঁদের মুখ দেখতে চায় বাবা-মা
বরিশাল জেলায় চিকিৎসক-নার্স-পুলিশসহ শনাক্ত আরও ৪৯
এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলো বিসিএসআইআর