ভোলাহাটে সোয়াইন ফ্লু আতঙ্ক, সতর্ক প্রশাসন

400 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার ভারত সীমান্তবর্তী এলাকায় সোয়াইন ফ্লু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এতে সর্তক অবস্থানে রয়েছে স্থানীয় প্রশাসন।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার ভারত সীমান্তবর্তী এলাকায় সোয়াইন ফ্লু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এতে সর্তক অবস্থানে রয়েছে স্থানীয় প্রশাসন।

সম্প্রতি ভোলাহাট সীমান্তের ওপারে ভারতের বিভিন্ন এলাকায় শুকর থেকে সোয়াইন ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ে বলে জানা যায়। এতে আক্রান্ত হয়ে সহস্রাধিক ভারতীয় নাগরিকের মৃত্যু ও ২০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে বলেও ভোলাহাটে খবর ছড়িয়ে পড়ে।

ফলে সীমান্তবর্তী ভোলাহাট উপজেলার বিভিন্ন গ্রামে সোয়াইন ফ্লু আতঙ্কে দেখা দেয়। এখানকার সাধারণ মানুষের মধ্যে এখন সর্বক্ষণই এ আতঙ্ক বিরাজ করছে। 

এদিকে, মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেওয়ায় উপজেলা প্রশাসন সর্তক অবস্থান নিয়েছে। এ বিষয়ে প্রশাসন  সার্বক্ষণিক খোঁজখবর রাখছে।

বাড়তি সতর্কতার অংশ হিসেবে ভোলাহাট স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে যে শুকর রাখা হতো তা অন্য জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।

এছাড়া উপজেলা প্রাণি সম্পদ অফিস জানিয়েছে, সোয়াইন ফ্লু যাতে ছড়াতে না পারে এজন্য উপজেলার জামবাড়ীয়া ইউনিয়নের বড়গাছি বাজারে ১৪টি এবং মেডিকেল মোড় (মুসলিমপুর) গ্রামে যে ৬টি শুকর ছিল সেগুলোর ওপর সতর্ক দৃষ্টি রাখা হয়েছে।

সোয়াইন ফ্লু প্রতিরোধে ইতোমধ্যে ব্যাপক প্রচার-প্রচারণারও ব্যবস্থা গ্রহণ করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সূত্র জানিয়েছে, ভোলাহাটে এখন পর্যন্ত সোয়াইন ফ্লু আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। তবে আগাম সতর্কতা হিসেবে একটি মেডিকেল টিম তৈরি করা হয়েছে।

যোগাযোগ করা হলে ভোলাহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডা. তৌফিকুল ইসলাম বেলাল বাংলানিউজকে জানান, এ ভাইরাস ঠেকাতে উপজেলার শুকর পালনকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ভোলাহাট স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. মশিউর রহমান জানান, সোয়াইন ফ্লু আক্রান্ত হলে সর্দি, কাশি, জ্বর ও মুখ দিয়ে লালা ঝড়ে।

এ রোগ ঠেকাতে শুকর পালনকারীদের হ্যান্ড গ্লাভস ও মাস্ক ব্যবহার করতে হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ