ওষুধ প্রতিরোধী যক্ষ্মা নিয়ে স্বাস্থ্য বিভাগের উদ্বেগ

431 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জাতীয়ভাবে যক্ষ্মা নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা অর্জিত হলেও দেশে যক্ষ্মা রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর সাথে নতুন করে যোগ হয়েছে মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্স (এমডিআর) বা ওষুধ প্রতিরোধী যক্ষ্মা। স্বাস্থ্যক্ষেত্রে এ ধরনের যক্ষ্মাকে মারাত্মক ঝুঁকিপূর্ণ মন্তব্য করে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

রাজশাহী: জাতীয়ভাবে যক্ষ্মা নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা অর্জিত হলেও দেশে যক্ষ্মা রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর সাথে নতুন করে যোগ হয়েছে মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্স (এমডিআর) বা ওষুধ প্রতিরোধী যক্ষ্মা। স্বাস্থ্যক্ষেত্রে এ ধরনের যক্ষ্মাকে মারাত্মক ঝুঁকিপূর্ণ মন্তব্য করে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে সোমবার (২৩ মার্চ) দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ উদ্বেগের কথা জানান তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজশাহী বিভাগে গত বছর ৮৬ জন এমডিআর রোগী চিহ্নিত করা হয়েছে। এছাড়া এই বিভাগে একই সময়ে ১০ হাজার ৭৬৫ জন নতুন যক্ষ্মা রোগী শনাক্ত করা হয়েছে। আর ২০১৩ সালে এই ধরণের রোগীর মৃত্যুর হার ছিল শতকরা ৫ দশমিক ২৪ ভাগ।

তবে সব ধরনের যক্ষ্মা রোগের চিকিৎসা রাজশাহী বক্ষব্যাধি হাসপাতাল এবং বগুড়া ও পাবনা বক্ষব্যাধি ক্লিনিকে হচ্ছে বলেও আয়োজিত ওই সংবাদ সম্মেলন থেকে জানান বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে মধ্যে বক্তব্য রাখেন, রাজশাহী বিভাগীয় ভারপ্রাপ্ত স্বাস্থ্য পরিচালক ডা. গাজিউল আলম ও বিভাগীয় যক্ষ্মা বিশেষজ্ঞ ডা. সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু
চাষিদের স্বপ্ন হাঁড়িভাঙা আমে


নীলফামারীতে অতিবৃষ্টির কারণে ধান নিয়ে বিপাকে কৃষক
কিশোরগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু
ফরিদপুরে করোনায় আরও একজনের মৃত্যু
মিষ্টি কুমড়ার ভেতরে মিললো ১৯ কেজি গাঁজা!
১ দিনে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড গড়লো সিলেট