পানি দিয়েই হোক দিনের শুরু

2064 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দিনে আট থেকে দশ গ্লাস পানি পান করার প্রয়োজনীয়তা কমবেশি আমরা সবাই জানি। তবে ঘুম থেকে উঠেই পানি পান করা সুস্থ থাকার জন্য যে ভীষণ জরুরি, এ কথাটা হয়ত অনেকেরই অজানা।

ঢাকা: দিনে আট থেকে দশ গ্লাস পানি পান করার প্রয়োজনীয়তা কমবেশি আমরা সবাই জানি। তবে ঘুম থেকে উঠেই পানি পান করা সুস্থ থাকার জন্য যে ভীষণ জরুরি, এ কথাটা হয়ত অনেকেরই অজানা।

সকালে ঘুম ভাঙার পরই যারা চায়ের কাপে চুমুক দেন, তাদের জন্য একটি ছোট্ট উপদেশ, ঘুম ভাঙার পর সবার আগে খালি পেটে পানি পান করুন। কারণ, আপনার এ ছোট্ট পদক্ষেপ আপনাকে নানা ধরনের শারীরিক ব্যথা, অ্যাজমা এমনকি ক্যান্সারের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে।
 
শুধু সকালেই নয়, সারাদিনেও পর্যাপ্ত পরিমাণ পানি পান করা জরুরি। কারণ, আমাদের শরীরের ৭০ ভাগই পানি। যদি নির্দিষ্টভাবে বলা হয় তাহলে বলা যায়, আমাদের পেশিতে পানির পরিমাণ ৭৫ ভাগ ও রক্তে পানির পরিমাণ প্রায় ৮২ ভাগ। শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গের সুষ্ঠু কার্যকলাপের জন্যও পানির প্রয়োজনীয়তা অপরিসীম। খাবার আগে একগ্লাস পানি পান করলে খাবার সহজে হজম হতে সুবিধা হয়। এছাড়াও কোলন ক্যান্সারের প্রাকৃতিক প্রতিষেধক হলো বিশুদ্ধ পানি।

সকালে খালিপেটে পানি পান করলে শরীরের হেমাটোপোইসিস উৎপন্ন হয়। যা নতুন বিশুদ্ধ রক্ত হিসেবে পরিচিত। আর বিশুদ্ধ রক্ত শরীরের অবাঞ্ছিত রোগ নিরাময়ে সাহায্য করে। পানির উপকারিতা আমরা সবাই জানি। তবে সকালে খালি পেটে পানি পান করার আরও বেশকিছু বিশেষ  উপকারিতা রয়েছে। চলুন, জেনে নিই সেগুলো।


সুস্থ ত্বক
পানি রক্ত থেকে ক্ষতিকারক টক্সিন দূর করে ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনে ও ত্বককে তারুণ্যদীপ্ত রাখে।

লসিকা নালী
নিয়মিত সকালে খালি পেটে পানি পান করলে লসিকা নালীর স্বাভাবিক ভারসাম্য ও কার্যক্ষমতা বজায় থাকে। লসিকা নালী যেকোনো ইসফেকশন প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ওজন হ্রাস
প্রতি অর্ধলিটার ঠাণ্ডা জল পরিপাক ক্রিয়াকে ২৫ শতাংশ কার্যক্ষম করে। যারা ওজন কমাতে চান তাদের সকালে খালি পেটে পানি পান করার বিকল্প নেই।

শারীরিক সুস্থতা
পানি যে শরীরকে পরিশোধন করে তা আমরা জানি। এটি শরীরের প্রাকৃতিক ক্লিনজার (পরিষ্কারক) হিসেবে কাজ করে। সকালে খালি পেটে পানি পান করলে কিডনির সমস্যা, চোখের সমস্যা, ক্যান্সার, গলার অসুখ, বমি বমি ভাব, অনিয়মিত ঋতুস্রাব, ইউরেনারি ইনফেকশন, যক্ষ্মা, বাত, ডায়রিয়া, মাথাব্যথাসহ আরও অনেক রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।



ভালো ফলাফল পেতে সকালে ঘুম থেকে ওঠার পর অন্তত দুই গ্লাস পানি পান করুন। কেউ যদি এটা অভ্যাস করতে পারেন, তাহলে খুবই ফলদায়ক হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

একটি বিষয় খেয়াল রাখতে হবে, ঘুম থেকে ওঠার পর ব্রেকফাস্টের অন্তত একঘণ্টা আগে পানি পান করতে হবে। এছাড়াও যেকোনো কিছু খাওয়ার আগে একগ্লাস পানি পান করুন। প্রথম দিকে খালিপেটে দুই গ্লাস পানি অনেক বেশি মনে হতে পারে, তবে অভ্যাসে পরিণত হয়ে গেলে তা স্বাভাবিক হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ০২৫৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫

কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান


হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম
ত্রাণের জন্য অপেক্ষা, প্রয়োজন সুষম বন্টন
বগুড়ায় শ্বাসকষ্টে ৭০ বছরের বৃদ্ধের মৃত্যুতে আতঙ্ক
এবছরের সেহরি ও ইফতারের সময়সূচি