বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে চক্ষু চিকিৎসা

929 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : নাজমুল হাসান / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দরিদ্র রোগীদের চোখে আলো ফিরিয়ে দিতে এবার বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্প চালু করেছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান। শুক্রবার (মার্চ ২০) বসুন্ধরা আবাসিক এলাকার ডি-ব্লকে অবস্থিত চক্ষু হাসপাতালে এ ক্যাম্পের উদ্বোধন করা হয়।

ঢাকা: দরিদ্র রোগীদের চোখে আলো ফিরিয়ে দিতে এবার বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্প চালু করেছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান।
 
শুক্রবার (মার্চ ২০) বসুন্ধরা আবাসিক এলাকার ডি-ব্লকে অবস্থিত চক্ষু হাসপাতালে এ ক্যাম্পের উদ্বোধন করা হয়।
 
বিনামূল্যে চক্ষু সেবার উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের ডিএমডি প্রকৌশলী আবুল কালাম শামীম। এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের গণমাধ্যম উপদেষ্টা মোহাম্মদ আবু তৈয়ব, বসুন্ধরা চক্ষু হাসপাতালের পরিচালক ডা. মো সালেহ আহমেদসহ অনেকে।

ডা. সালেহ আহমেদ জানান, প্রাথমিক পর্যায়ে ৪৮ জনকে ছানি অপারেশনসহ বিভিন্ন অপরেশন করা হচ্ছে। এদের মধ্যে ২৬ জন পুরুষ ও ২২ জন নারী রয়েছেন।
 
তিনি বলেন, তিতাস, মেঘনা ও দাউদকান্দি এলাকায় দুই হাজার চক্ষু রোগীকে বিভিন্ন চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ৪৮ জনকে অপারেশনের জন্য বসুন্ধরা চক্ষু হাসাপাতালে আনা হয়েছে। তাদের যাতায়াতসহ চিকিৎসা সংক্রান্ত যাবতীয় খরচ হাসপাতাল বহন করবে বলেও তিনি জানান।
 
ডা. সালেহ বলেন, চোখে ছানি পড়া রোগীই বেশি। ৩৩ জনের ছানি, ১২ জনের কর্ণিয়া ও ৩ জনের নেত্রনালী অপারেশন  করা হবে। অপারেশনের ২৪ ঘণ্টা পরই রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবেন।

দাউদকান্দি থেকে চিকিৎসা নিতে আসা মুস্তাক মিয়া (৬০) বলেন, তার ডান চোখে তিনি দেখতে পান না। শুনেছেন এখানে বিনা পয়সায় চিকিৎসা করা হয় এজন্য এসেছেন।
 
পাশের শয্যায় অবস্থান করা শহিদ মিয়া বলেন, ‘আমরা এলাকায় মাইকিং শুনে এদের সঙ্গে যোগাযোগ করি। এরপর তারা গাড়িতে করে আমাগো হাসাপাতালে নিয়ে আসে। ডাক্তার বলেছেন, আইজ ই অপারেশন করবেন।’

দরিদ্র মানুষের সেবা দিতে গত বছরের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান।
 
সাধারণ ও সচ্ছল মানুষের জন্যও মাত্র একশ টাকায় আউটডোর সার্ভিস ও দুইশ টাকায় বিশেষজ্ঞ চিকিৎসক দেখানোর সুযোগ রয়েছে হাসপাতালটিতে।
 
বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান
হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন


নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম
ত্রাণের জন্য অপেক্ষা, প্রয়োজন সুষম বন্টন
বগুড়ায় শ্বাসকষ্টে ৭০ বছরের বৃদ্ধ্যের মৃত্যুতে আতঙ্ক
এবছরের সেহরি ও ইফতারের সময়সূচি
চিড়িয়াখানার ৪ হরিণ সাবাড়; দায় নেয়নি কেউ!