ডিম-মাংসে নেই কোলেস্টেরলের ঝুঁকি!

1801 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ডিম ও মাংসপ্রিয়দের জন্য সুখবর! আজ থেকে খাদ্য তালিকায় ফের যোগ করতে পারবেন ডিমের বিভিন্ন আইটেম আর লাল মাংস। রক্তে চর্বি বেড়ে যাওয়ায় ডাক্তারের কঠিন উপদেশ মানতে প্রিয় এই দু’টি খাবারের সঙ্গে খুব কমই দেখা হতো তাই না!

ঢাকা: ডিম ও মাংসপ্রিয়দের জন্য সুখবর! আজ থেকে খাদ্য তালিকায় ফের যোগ করতে পারবেন ডিমের বিভিন্ন আইটেম আর লাল মাংস।

রক্তে চর্বি বেড়ে যাওয়ায় ডাক্তারের কঠিন উপদেশ মানতে প্রিয় এই দু’টি খাবারের সঙ্গে খুব কমই দেখা হতো তাই না! তবে এসেছে সুবর্ণ সুযোগ!

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য প্যানেল উপদেষ্টা পরিষদ জানিয়েছে, ডিম ও লাল মাংসের সঙ্গে রক্তে ক্ষতিকারক চর্বির পরিমাণ বেড়ে যাওয়ার কোনো সম্পর্ক নেই। ফলে হৃদরোগের জন্য ঝুঁকি হিসেবে আখ্যায়িত এই খাবার দু’টি আবার অবস্থান করছে নিরাপদ স্থানে।


উপদেষ্টা কমিটি রিপোর্ট করেছেন, একজন ব্যক্তি প্রতিদিন তিনশ’ মিলিগ্রাম কোলেস্টেরল নিতে পারে। দুটো ডিমে রয়েছে তিনশো মিলিগ্রাম কোলেস্টেরল।

তাদের গবেষণা থেকে প্রাপ্ত তথ্যে পাওয়া যায়, খাদ্যের মধ্যকার কোলেস্টেরলের সঙ্গে রক্তরসের কোলেস্টেরলের বাস্তবিক অর্থে কোনো সম্পর্ক নেই বললেই চলে। আর অধিক কোলেস্টেরল জাতীয় খাদ্য গ্রহণেও শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার কথা নয়।


কয়েক দশক ধরে স্বাস্থ্যবিজ্ঞানে এটাই প্রচলিত রয়েছে যে, উচ্চ কোলেস্টেরল সমৃদ্ধ খাদ্য- যেমন, ডিম ও লাল মাংস  খেলে স্বাভাবিকভাবেই স্থূলতা ও হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তবে বর্তমানে অনেক ডাক্তার ও পুষ্টিবিদই মনে করেন, খাদ্যের কোলেস্টেরল ও রক্তের কোলেস্টেরলের সমন্বয়ে ব্যক্তি রোগে আক্রান্ত হয় না। দুটোর কাজ সম্পূর্ণ ভিন্ন।


যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিকের হৃদরোগ মেডিসিন বিভাগের চেয়ারম্যান স্টিভেন নিসান জানান, অনেক আগে থেকেই খাদ্য ও তার ক্রিয়া সম্পর্কে আমাদের ধারণা অনেকাংশেই ভুল।

উপদেষ্টা কমিটি আরও জানায়, তাদের নতুন এই রিপোর্ট যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবিক সেবা এবং যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সমন্বয়ে লেখা হবে, যা ২০১৫ সালের আমেরিকানদের খাদ্য নির্দেশনা হিসেবে ব্যবহৃত হবে।

শুধু তাই নয়, এটি প্রতি পাঁচবছর পর পর নতুনভাবে সংস্করণও করা হবে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরও অনিশ্চিত
করোনা আক্রন্ত নন নড়াইল সদর হাসপাতালের সেই নার্স 
ফ্রান্সে ১ দিনেই করোনায় মৃত্যু ১১২০
পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 


ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ