রামেক হাসপাতালের নিরাপত্তায় সিসি ক্যামেরা

184 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালকে সিসি ক্যামেরার (ক্লোজ সার্কিট ক্যামেরা) আওতায় আনতে কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ মার্চ) থেকে হাসপাতালের ১৬টি গুরুত্বপূর্ণ পয়েন্টে এ ক্যামেরা লাগানোর কাজ চলছে।

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালকে সিসি ক্যামেরার (ক্লোজ সার্কিট ক্যামেরা) আওতায় আনতে কাজ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১২ মার্চ) থেকে হাসপাতালের ১৬টি গুরুত্বপূর্ণ পয়েন্টে এ ক্যামেরা লাগানোর কাজ চলছে।

মা ও শিশুদের ২২, ২৩, ২৪, ২৬, ২৭, ১০ ও ৯ নম্বর ওয়ার্ডগুলোকে বেশি প্রাধান্য দিয়ে এ সিসি ক্যামেরা লাগানোর কাজ এগিয়ে চলছে। এছাড়াও জরুরি বিভাগে ২টি, আউটডোরে ২টি, হাসপাতালের প্রবেশ ফটকে তথ্য কেন্দ্রের সামনে ২টি, কুক হাউজে ১টি, স্টোরে ১টিসহ হাসপাতালের অন্যান্য গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে সিসি ক্যামেরা লাগানো হচ্ছে।

সিসি ক্যামেরাগুলো লাগাতে ব্যয় হচ্ছে ৪ লাখ ৩৩ হাজার টাকা। রাজশাহী মহানগরের 'কমডেক' নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান এ কাজ করছে।

রামেক হাসপাতালের প্রশাসনিক শাখা সূত্রে জানা যায়, সম্প্রতি হাসপাতালে বেশ কয়েকটি চাঞ্চল্যকর শিশু চুরির ঘটনা ঘটে। এতে টনক নড়ে হাসপাতাল প্রশাসনের। এছাড়াও বিভিন্ন ওষুধ কোম্পানি ও দালালদের উৎপাত, হাসপাতালের অনিয়ম ও দুর্নীতিসহ বিভিন্ন অপরাধ প্রতিরোধে আপাতত হাসপাতালের ১৬টি গুরুত্বপূর্ণ পয়েন্টে এ কাজ চলছে। পর্যায়ক্রমে আরো ৫১টি সিসি ক্যামেরা হাসপাতালে লাগানো হবে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন জানান, সম্প্রতি হাসপাতাল থেকে একটি শিশু চুরি হয়। পরে তাকে উদ্ধারও করে পুলিশ। এরপর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির একটি জরুরি সভা হয়। সভায় হাসপাতালে সিসি ক্যামেরা লাগানোর বিষয়টি উপস্থাপন করা হলে কমিটিতে সম্মতিক্রমে জরুরিভিত্তিতে হাসপাতালের উদ্বৃত্ত টাকা থেকে এ ক্যামেরা লাগানোর কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি আরও বলেন, হাসপাতালে মোট ৬৭টি সিসি ক্যামেরার প্রয়োজন আছে। আপাতত ১৬টি ক্যামেরা লাগানো হচ্ছে। বাকিগুলো পর্যায়ক্রমে লাগানো হবে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু


‘করোনা’ গুজব ঠেকাতে ফেসবুকের সমন্বিত উদ্যোগ
নারায়ণগঞ্জ হাসপাতালের জরুরি বিভাগ বন্ধ ঘোষণা
উজিরপুরে ৫ বাড়ি লকডাউন
করোনা: ফ্রান্সে বাড়ছে মৃত্যুর সংখ্যা
করোনা উপসর্গ নিয়ে নারায়ণগঞ্জে এক ব্যক্তির মৃত্যু