আপনার সমস্যা, আমাদের সমাধান

ওসিডি: মনে হতে পারে অন্ধ হয়ে যাচ্ছেন

2181 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মনোকথা আপনাদের ‍পাতা। আপনার মনস্তাত্ত্বিক নানা সমস্যা সমাধানে আমরা রয়েছি আপনার পাশে। সমস্যা জানিয়ে জেনে নিন সম্ভাব্য সমাধান।

ঢাকা: মনোকথা আপনাদের ‍পাতা। আপনার মনস্তাত্ত্বিক নানা সমস্যা সমাধানে আমরা রয়েছি আপনার পাশে। সমস্যা জানিয়ে জেনে নিন সম্ভাব্য সমাধান।

আপনার সমস্যা

Dear Sir,

In 2007 I was attracted by a depression. Because my varsity admission and girl friend problem. My mother said that, a man 100 years old he read Quran without glass but now-a - days children are taking glass. Than @ I enter bathroom and check how to walk a blind man @. Than I goes to shower and run tape, but I feeling so fear and scared that I can not see anythings, but I see all things. That is my problem, after that, I placed 100 merit position in BAU, done my graduation and post graduation, now get a job, but sir, any hard situation my symptoms are coming back

1. Feeling getting blind is THE MAIN PROBLEM

2. Heart beat first

3. Weakness is common all the day

4. Depression

I am now 27. Using indever 1+0+1 and nexital 10 mg 0+0+1 that’s all. DOCTORS ADVICE -OCD AND DEPRESSION

SIR WHAT CAN I DO NOW, I AM FEELING SO DEPRESSED, I HAVE NO SUCIDAL ATTEMPS. Life is beautiful; please help me to get rid of it.

THANKS

আমাদের সমাধান

আপনার লেখাটি পড়ে সবকিছু ঠিকমতো বোঝা যাচ্ছে না। তবে আপনার আবেগ ও কষ্টটুকু ধরা যাচ্ছে। আপনি কষ্টে আছেন সেটা স্পষ্ট। সেই সঙ্গে এটাও স্পষ্ট যে, আপনি চেষ্টা করে যাচ্ছেন সমস্যা থেকে বের হয়ে আসার।

আপনি লিখেছেন, ‘ডাক্তার বলেছেন আপনার রোগটি ওসিডি এবং ডিপ্রেশন’। সঙ্গে কি ওষুধ খাচ্ছেন সেসবও উল্লেখ করেছেন। এটা সত্যি ওসিডির (অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার) সঙ্গে বেশিরভাগ সময়েই ডিপ্রেশন চলে আসে। তবে আপনার মূল রোগটি ওসিডি হওয়ার সম্ভাবনাই বেশি।

মায়ের সঙ্গে রাগ করে একবার আপনি অন্ধের মতো করে শাওয়ার নিয়েছিলেন। সে দৃশ্যটিই মনে হয় আপনার বারবার ফিরে আসছে। তখন আপনি ভয় পেয়ে যাচ্ছেন। মনে করছেন, আপনি হয়তো অন্ধ হয়েই যাচ্ছেন।

হ্যাঁ, ওসিডি বা অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডারে এমনই হয়। কোনো একটি চিন্তা বারবার চলে আসে, যে চিন্তাটি মানুষ করতে চায় না।

নিজের জানা আছে চিন্তাটি সত্যি নয় এবং কোনো অর্থই নেই, তবুও চিন্তাটি বারবার আসে। মানুষ তখন সে চিন্তা দূর করার জন্য অনেক কিছু করতে থাকে।

যদি আমি বুঝে থাকি, আপনার ক্ষেত্রে হয়তো অন্ধ হয়ে যাওয়ার এই চিন্তাটিই বারবার চলে আসছে।

আপনি এটাও উল্লেখ করেছেন, ২০০৭ সালে আপনার একটা ডিপ্রেশানের এপিসোড হয়েছিল। কিন্তু বর্তমান সমস্যা কত দিনের সেটা ঠিক বোঝা গেল না। আর আপনি কোথায়, কার কাছে থেকে চিকিৎসা নিচ্ছেন সেটাও লেখেন নি।

আপাতত আপনি যা করবেন-

আপনাকে যে ওষুধ দেওয়া হয়েছে- নেক্সিটাল, প্রাথমিকভাবে সেটিও এই রোগের ওষুধ হিসেবে ঠিক আছে। তবে, ডোজ কতটুকু লাগবে এবং সঙ্গে ইনডেভার ছাড়া আরও কোনো ওষুধ লাগবে কিনা সেটা সরাসরি কথা বলা ছাড়া বলা ঠিক হবে না। সেজন্য অবশ্যই আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞকে দেখাবেন।

আরেকটা কথা, ওসিডির চিকিৎসার ক্ষেত্রে সাইকোথেরাপিও (বিহেভিয়ার থেরাপি) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শুধু ওষুধে অনেক সময় ভালো ফল পাওয়া নাও যেতে পারে।

এই ওষুধ বন্ধ না করে, আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে
সরাসরি যোগাযোগ করুন এবং চিকিৎসা বুঝে নিন।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-Monokotha



ডা: সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ