ক্যাম্পসের গোলটেবিলে তথ্য

কিডনি রোগে ঘণ্টায় ৫ জনের মৃত্যু

414 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশে প্রায় দুই কোটির বেশি মানুষ কিডনি রোগে আক্রান্ত। আর এই রোগে প্রতি ঘন্টায় অন্তত ৫ জন করে অকাল মৃত্যুবরণ করছে। জাতীয় প্রেসক্লাবে শনিবার বেলা সাড়ে ১১ টায় “সবার জন্য সুস্থ কিডনি প্রয়োজন গণসচেতনতা” শীর্ষক গোলটেবিল আলোচনায় এ তথ্য জানানো হয়েছে।

ঢাকা: দেশে প্রায় দুই কোটির বেশি মানুষ কিডনি রোগে আক্রান্ত। আর এই রোগে প্রতি ঘন্টায় অন্তত ৫ জন করে অকাল মৃত্যুবরণ করছে।

জাতীয় প্রেসক্লাবে শনিবার বেলা সাড়ে ১১ টায় “সবার জন্য সুস্থ কিডনি প্রয়োজন গণসচেতনতা” শীর্ষক গোলটেবিল আলোচনায় এ তথ্য জানানো হয়েছে।

সেচ্ছাসেবী সংগঠন কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) আয়োজিত গোলটেবিল আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. এম এ সামাদ।

আলোচনায় অংশ নেন প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক, জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, বাংলাদেশ রোনাল এসাসিয়েশন এর সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম, ন্যাশনাল ইন্সটিটিউট অব কিডনি ডিজেজেস অ্যান্ড ইউরোলজি’র পরিচালক অধ্যাপক ডা.রফিকুল আবেদীন, ডেইলি সান সম্পাদক মো.জামিলুর রহমান, ব্যবসায়ী আব্দুর রাজ্জাক প্রমূখ। 
 
সভাপতি ডা. এম এ সামাদ বলেন, কিডনী রোগ অত্যন্ত ভয়াবহ। এ রোগের চিকিৎসা এতই ব্যয়বহুল যে এ দেশের শতকরা ৫ ভাগ লোকের এ রোগের চিকিৎসা চালানো সম্ভব নয়।

তিনি বলেন, এই ভয়াবহ রোগ সম্পর্কে শুধুমাত্র মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করে ৬০ শতাংশ কিডনী বিকল রোগ প্রতিরোধ করা সম্ভব।
কিডনী সচল ও সুস্থ রাখতে তিনি অধিক পানি পান ও ব্যায়াম করার উপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় এ রোগ প্রতিরোধে ৮ টি বিষয় মেনে চলার পরামর্শ দেওয়া হয়। সেগুলো হলো, কায়িক পরিশ্রম ও নিয়মিত ব্যায়াম করা, উচ্চ রক্তচাপ ও ডায়েবেটিকস নিয়ন্ত্রণে রাখা, সুপ্ত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা,স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও ওজন নিয়ন্ত্রণে রাখা, পর্যাপ্ত পরিমাণে পানি পান করা, ধুমপান থেকে বিরত থাকা, ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষুধ সেবন না কর এবং নিয়মিত কিডনীর কার্যকারিতা পরীক্ষা করা।

বাংলাদেশ সময় ১২১৮ ঘণ্টা, মার্চ ০৭,২০১৫

করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক


সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ