আপনার সমস্যা, আমাদের সমধান

মেয়েটির বন্ধুসুলভ আচরণ সহজভাবে নিন

3790 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মনোকথা আপনাদের ‍পাতা। আপনার মনস্তাত্ত্বিক নানা সমস্যা সমাধানে আমরা রয়েছি আপনার পাশে। সমস্যা জানিয়ে জেনে নিন সম্ভাব্য সমাধান।

ঢাকা: মনোকথা আপনাদের ‍পাতা। আপনার মনস্তাত্ত্বিক নানা সমস্যা সমাধানে আমরা রয়েছি আপনার পাশে। সমস্যা জানিয়ে জেনে নিন সম্ভাব্য সমাধান।

আপনার সমস্যা

 Amar boyos 24. Ami dui mash jabot  amar school jibone jake like kortam. Se nijei facebook a amar sathe joga jog kore. Se bibahito. Kintu, se nijei ramar sathe kotha boltese na.  asole ami take khub valobastam ak somoy. Tar amon vabe hotat chole jauya mene nite paschhina. Ami akhon kono kisute mojogi hote parsina. Ami kon abosthate asi asha kori sob khule bola lagbena. Tips diye amake upokrito korben.

মনোকথা উত্তর: ৮৯
আমরা আপনার মানসিক অবস্থা ও মানসিক কষ্টকে দাম দেবো। আপনি লিখেছেন ‘কোনো কিছুতে মনোযোগী হতে পারছেন না’, যা অবশ্যই আপানর জন্য বিব্রতকর। একই সাথে প্রতিদিন চলতে গিয়ে বিভিন্ন কাজেও নিশ্চয়ই বিঘœ ঘটছে।

একটা সহজ কথা মনে রাখবেন। যে কোনো বিষয়ে মানুষ যখন কোনো একটা অনিশ্চিত জায়গায় বা অবস্থায় এসে দাঁড়ায়, তখনই সেটা মানুষকে অস্থির করে তোলে এবং মানুষটি উদ্বিগ্ন হয়ে উঠে।

বিষয়গুলি নিজের কাছে, যত জটিল হয়, উদ্বিগ্নতা ও অস্থিরতার মাত্রাও তত বেশি হয়। আপনার ঘটনাটি যে, আপনার কাছে একটা বড় অনিশ্চয়তা এটিও নিশ্চয়ই আর বর্ণনার অপেক্ষা রাখে না। যেভাবেই হোক ভালো থাকতে হলে, আপনাকে সেই অনিশ্চয়তা কাটাতে হবে। আপনাকে একটি সিদ্ধান্তে আসতে হবে, আপনি যোগাযোগ করতে চান অথবা যোগাযোগ করতে চান না!

ভালোলাগা বিষয়টিতে কোনো দোষ নেই। কিন্তু সেই ভালোলাগা কতদূর পর্যন্ত যাবে তারও একটি মাত্রা নির্ধারিত থাকা উচিত। আপনি বলেছেন, মেয়েটি বর্তমানে বিবাহিত। অনেক দিন পর আপনার সাথে ফেসবুকে যোগাযোগ হয়েছে। দেখুন, অনেক দিন পর একজনের সাথে যোগাযোগ হতেই পারে। স্কুলের বন্ধু হিসেবে যোগাযোগ করতেই পারে। সেটির সাথে আপনার পূর্বের ভালোবাসা না মেলানোই ভালো। আপনি ইতোমধ্যে তার সাথে এমন কিছু প্রকাশ করেছেন কিনা, যাতে মেয়েটিও বিব্রত হয়েছে সেটা বোঝা গেলো না।

মেয়েটি নিজে থেকেই আবার যোগাযোগ বন্ধ করেছে। যাইহোক এটা থেকে ধরে নেয়াই যায়, বর্তমানে তার সংসারে সে ভালোই আছে। সুতরাং বিষয়টিকে নিছক বন্ধুত্বের খাতিরে যোগাযোগ করেছিলো বলে ধরে নিয়ে আপনি আপনার স্বাভাবিক জীবনে ফিরে আসাই উচিত হবে।

মেয়েটির এই বন্ধুসুলভ ভাবটিকে আপনি স্বাভাবিক ভাবে নিতে পারলে বরং সুন্দর একটি উদাহরণই হবে। অন্যেদের মাঝেও বন্ধুত্বের বিষয়গুলি নিয়ে কোনো প্রশ্ন উঠবে না। তা নাহলে, মনে হবে, পূর্বের ভালোলাগা মানুষ কখনো বন্ধু হতে পারেনা। এটি কি উচিত হবে? বন্ধত্ব বন্ধুত্বই। সব সময় সেটা নিজস্ব সৌন্দর্য নিয়েই থাকতে পারে।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।
সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের। 

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-


 
ডা: সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

মুশফিক-লিটন অন্যদের জন্য উদাহরণ হতে পারে: তামিম
আইসোলেশনে থাকা শিশুটি সুস্থ হলেও বাড়ি ফিরতে পারছে না 
সব এসিল্যান্ডকে শতর্ক করা হয়েছে: প্রতিমন্ত্রী
গৃহবন্দি জীবনে অস্বস্তি, বাড়ছে পারিবারিক বন্ধনও
গাজীপুরে প্লাস্টিক কারখানার আগুন নিয়ন্ত্রণে


বেগমগঞ্জে যুবকের মরদেহ উদ্ধার  
রাজশাহীর ৮ জেলায় ৭৩৫ জন হোম কোয়ারেন্টিনে
ভান্ডারিয়ায় আগুনে দগ্ধ হয়ে শিক্ষিকার মৃত্যু
করোনার ছুটিতে হোম অফিস করছেন, যে বিষয়গুলো মানতে হবে 
করোনা প্রতিরোধে জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রম উদ্বোধন