‘আপনজন’ মোবাইল স্বাস্থ্যসেবার ১০ লাখ গ্রাহক উদযাপন

891 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘আপনজন’ এমন একটি উদ্ভাবনী প্রকল্প, যা মোবাইল ফোনের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা সহায়তা করে থাকে। স্বাস্থ্যসেবার তথ্য প্রদানই ‘আপনজন’ সেবার মূল লক্ষ্য।

ঢাকা: ‘আপনজন’ এমন একটি উদ্ভাবনী প্রকল্প, যা মোবাইল ফোনের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা সহায়তা করে থাকে। স্বাস্থ্যসেবার তথ্য প্রদানই ‘আপনজন’ সেবার মূল লক্ষ্য।

‘আপনজন’ সেবা ১০ লাখে পৌঁছানোর এই সাফল্য উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মামনি হেলথ সিস্টেম স্ট্রেদেনিং প্রোগ্রামের চিফ অব পার্টি ডা. ইশতিয়াক মান্নানের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, যুগ্ম সচিব ফজলুল হক, ইউএসএআইডি বাংলাদেশের জনসংখ্যা, স্বাস্থ্য, পুষ্টি এবং শিক্ষা বিষয়ক কার্যালয়ের পরিচালক মেলিসা জোনস, ডিনেটের সিইও ও গ্লোবাল ডিরেক্টর ড. অনন্য রায়হান।  
গর্ভবতীর গর্ভাবস্থা বা বাচ্চার সঠিক বয়স অনুযায়ী গ্রাম বা শহরের মানুষের বোধগম্য অতিপ্রয়োজনীয় তথ্য ‘আপনজন’ গ্রাহকরা পেয়ে থাকেন। বিভিন্ন ফোন কল কিংবা ক্ষুদেবার্তার মাধ্যমে। আর এ কারণেই আপনজন সেবাটি শহর, গ্রাম সব জায়গাতেই সমানভাবে সমাদৃত।

‘স্বাস্থ্য হাতের মুঠোয়’ এই স্লোগানকে সামনে রেখে ২০১২ সালের ডিসেম্বরে ১০ হাজার গ্রাহক এবং ২০১৪ সালের মে মাসে ৫ লাখ গ্রাহকে পৌঁছে যায় ‘আপনজন’। এরপর মাত্র ৪ মাসের মধ্যে সবাইকে চমকে দিয়ে ২০১৪ সালের ২১ সেপ্টেম্বরে ‘আপনজন’ ১০ লাখ গ্রাহকের মাইলফলক স্পর্শ করে।  

দাতা সংস্থা ইউএসএআইডি’র অর্থায়নে মোবাইল অ্যালায়েন্স ফর মেটারনাল অ্যাকশনের সহযোগিতায় ডি-নেট এই প্রকল্প বাস্তবায়ন করে আসছে। সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

‘আপনজন’ সেবা পেতে হলে যেকোনো মোবাইল ফোন থেকে ১৬২২৭ নম্বরে ফোন করে ১ চেপে নিবন্ধন করতে হবে।

তথ্যপ্রযুক্তি নির্ভর উন্নয়ন সংস্থা ডি-নেট এই উদ্যোগ ‘আপনজন’ পৌঁছে যেতে চায় দেশের প্রতিটি মা ও শিশুর কাছে। 

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
করোনা সেবা দেওয়া স্বাস্থ্যকর্মীদের জন্য পুরস্কার ঘোষণা
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু