বিএসএমএমইউতে আসছে অত্যাধুনিক রেডিওথেরাপি মেশিন

422 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অত্যাধুনিক প্রযুক্তির রেডিওথেরাপি মেশিন সংযোজন করা হবে বলে জানিয়েছেন, বিএসএমএমইউ এর ডেপুটি রেজিস্ট্রার ও অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া।

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অত্যাধুনিক প্রযুক্তির রেডিওথেরাপি মেশিন সংযোজন করা হবে বলে জানিয়েছেন, বিএসএমএমইউ এর ডেপুটি রেজিস্ট্রার ও অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া।

বুধবার সকালে বিএসএমএমইউ’র বটতলা থেকে ‘বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে আয়োজিত ৠালির পূর্বে এ কথা জানান তিনি।

ডা. জিল্লুর রহমান ভূঁইয়া জানান, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকে স্টাফ কোয়ার্টার সংলগ্ন এলাকায় অনকোলজি বিভাগের আধুনিক ভবন তৈরির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। যেখানে অল্প সময়ের মধ্যেই অত্যাধুনিক প্রযুক্তির রেডিওথেরাপি মেশিন সংযোজন করা হবে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর সব মিলিয়ে প্রায় ১২ হাজার ক্যান্সার রোগীর চিকিৎসা প্রদান করা হয়।

তিনি বলেন, বর্তমানে দেশে ক্যান্সার রোগীদের মধ্যে পুরুষ এবং মহিলা রোগীর সংখ্যা প্রায় সমান হলেও পুরুষ রোগীরা বেশি ভোগেন ফুসফুসের ক্যান্সারে, এরপর রয়েছে পাকস্থলি, লিভার ও কোলন ক্যান্সার। মহিলা রোগীদের বেশি আসেন স্তন ক্যান্সারের সমস্যা নিয়ে। এরপরে রয়েছে জরায়ু, কোলন, লিভার এবং পাকস্থলির ক্যান্সার।

বর্তমানে বিএসএমএমইউ এর অনকোলজি বিভাগে ৬ জন শিক্ষক, ৬ জন মেডিক্যাল অফিসার এবং রেসিডেন্সি প্রোগ্রামে ২০ জন ছাত্র রয়েছেন। অনকোলজি বিভাগ ছাড়াও বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে শিশু হেমাটোলজি এন্ড অনকোলজি নামে শিশুদের ক্যান্সার রোগ চিকিৎসার একটি পূর্ণাঙ্গ বিভাগ, হেমাটোলজি বিভাগে রক্তরোগের পাশাপাশি রক্ত ক্যান্সারের (ব্লাড ক্যান্সার) রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এ ছাড়া সার্জারি বিভাগে সার্জিক্যাল অনকোলজি, গাইনি বিভাগে গাইনি অনকোলজি এবং ইউরোলজি বিভাগে ইউরো অনকোলজি নামে পৃথক তিনটি উইং চালু আছে।

প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। আরো উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জুলফিকার রহমান খান, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ,  বিএসএমএমইউ’র পরিচালক (পরিদর্শন) কলেজেস এন্ড পোস্ট গ্রাজুয়েট ইন্সটিটিউট ও নাক কান গলা বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবু সফি আহমেদ আমিন ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৫

বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন