বিশ্ব ক্যান্সার দিবসে সিসিপিআর’র ১১ দফা দাবি

696 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ক্যান্সারে আক্রান্তের ও মৃত্যুরহার জানতে জনগোষ্ঠী ভিত্তিক নিবন্ধন কর্মসূচি চালু করাসহ ১১ দফা দাবি জানিয়েছে সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ (সিসিপিআর)। মঙ্গলবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বিশ্ব ক্যান্সার দিবসের আগের দিন এক সংবাদ সম্মেলনে...

ঢাকা: ক্যান্সারে আক্রান্তের ও মৃত্যুরহার জানতে জনগোষ্ঠী ভিত্তিক নিবন্ধন কর্মসূচি চালু করাসহ ১১ দফা দাবি জানিয়েছে সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ (সিসিপিআর)।

মঙ্গলবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বিশ্ব ক্যান্সার দিবসের আগের দিন এক সংবাদ সম্মেলনে এ দাবিগুলো তোলা হয়।

সিসিপিআর’র দাবিসমূহের মধ্যে রয়েছে- দেশে ক্যান্সারে আক্রান্তের ও মৃত্যুর হার জানতে জনগোষ্ঠী ভিত্তিক নিবন্ধন কর্মসূচি চালু, জনসচেতনতা সৃষ্টি, জনগোষ্ঠী ভিত্তিক স্ক্রিনিং কার্যক্রম হাতে নেওয়া, জাতীয় ক্যান্সার গবেষণা হাসপাতালকে ৫০০ শয্যায় উন্নীত করা, সব সরকারি মেডিকেলে ক্যান্সার বিভাগ খোলা, বেসরকারি হাসপাতালে গরিব রোগীদের জন্য ১০ শতাংশ কমে চিকিৎসার ব্যবস্থা করা, প্রশমনমূলক চিকিৎসা ও ব্যথা নিরাময়ে হোম সার্ভিসসহ পেলিয়েটিভ কেয়ার ইউনিট চালু করা, আক্রান্তদের পরিবহন খরচ অর্ধেক করা, চিকিৎসা ব্যয় কমানো, দেশে ওষুধ উৎপাদনে সহায়তা, স্বল্পমূল্যে কেমোথেরাপির ওষুধ সরবরাহ ইত্যাদি।

লিখিত বক্তব্য পাঠ শেষে সিসিপিআরের উপদেষ্টা ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, আমরা আশা করছি সরকার একেবারে না হলেও ধাপে ধাপে আমাদের দাবিসমূহ বাস্তবায়ন করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডা. হায়াতুজ্জামান, ডা. জিল্লুর রহমান, নিলোফার তাসনিম, রোকেয়া রুমি প্রমুখ।

এ বছর বিশ্ব ক্যান্সার দিবসের প্রদিপাদ্য হচ্ছে ‘আমরাই পারি রুখতে’।

প্রতি বছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস বা বিশ্ব ক্যান্সার সচেতনা দিবস পালন করা হয়।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ক্যান্সার প্রতিরোধ এবং ক্যান্সার রোগীদের জীবন ধারার মান উন্নয়নে ইন্টারন্যাশানাল ইউনিয়ন এগেনষ্ট ক্যান্সার (International Union Against Cancer) কে সহায়তা করে থাকে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৫

পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার


কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা
ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করলো ‘সহযোগী’
উপোস থাকবে না রাস্তার কুকুরগুলোও