আপনার সমস্যা, আমাদের সমাধান

রোগ হওয়া নিশ্চয়ই অপরাধ নয়

2127 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলানিউজের একজন নিয়মিত পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা। ২২ বছর বয়সী এই শিক্ষার্থীর মানসিক সমস্যার বিষয়ে ‘মনোকথা’ থেকে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার সমস্যার সমাধান জান‍ানো হলো।

ঢাকা: বাংলানিউজের একজন নিয়মিত পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা। ২২ বছর বয়সী এই শিক্ষার্থীর মানসিক সমস্যার বিষয়ে ‘মনোকথা’ থেকে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার সমস্যার সমাধান জান‍ানো হলো।

আপনার সমস্যা
assalamoalaikum. dr.! student.age 22. amr shomosha ta prai 3 bosor
dore.......amr moner vetor shodo ulta palta kotha ashe...ami jani j ta ojokthik kotha
bt tarporoo amr sence e eta ase na j ta ojokthik.......bebinno logic baneya ami
eishob kotha golo k valo bolar chesh ta kori.....amr mone jai oojokthik kotha ashe
tai ami kno na kno vabe jokthik korar cheshta kore.....jai ojokthik kotha ase tai bishsash kori.....jimon amr maa amr shamne diye gele hotath kore amr mone tar jonno gale ase...r mon bole hoyto tomr maa kharap tai gale dessoo.........bt amr maa to onk valo ..........ami tar shate kokono evabe karap bebohar kore ni.....even aj porjonto kono manusher upor amr kono khoob nei.........kawke kono din gale deai ne .................shritikortha kew gale dei ami jane na kno amr mone gale ase........ami emon silm na dr. ami prai kadee .....raate ei shomosha beshe hoy .........ami karo shate eshob kotha share kore na

dr.ami prothekta jinesh er ek ta kore karap nam dei ar jinsh gola amr shamne ashle amr mone oi nongra nam ta veshe ashe dr.amr kob kosto hoy dr. amr mone hoy shroshta amak kono din maaf korbn na......dr eshob ki manoshik problm na???????

dr amr mon bole eishob manoshik prblm na ami beadobe korse....ar ami 22 boshor er holeo ami mature na dr.mane amr behabiour onk ta 16, 17 er moto....pls pls dr .......apni bolen kno esob hoy er prothikar kibabe shombob pls dr.......0...........

আমাদের সমাধান

উত্তর: খুব বেশি ভাবনা চিন্তা না করে, অত্যন্ত স্পষ্ট করেই বলা যায় এটা মানসিক রোগ। আপনার এসব সমস্যাগুলি একটি মানসিক রোগের কারণেই হচ্ছে। এখানে আপনার নিজের কোনো দোষ বা অপরাধ নেই। রোগ হওয়া নিশ্চয়ই অপরাধ নয়, বেয়াদবিও নয়।

আপনার এই রোগটির নাম ‘ওসিডি’ বা ‘অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার’।

এই রোগের কারণ অনেকভাবে বলার বা বের করার চেষ্টা করা হলেও এখনো তেমনভাবে কোনো কারণ আবিষ্কার করা সম্ভব হয়নি। অর্থাৎ কোনো কারণ জানা নেই। সুতরাং আবারো আপনি নিশ্চিত হতে পারেন আপনার কোনো দোষের জন্য এই রোগ নয়।

ওসিডি রোগটির প্রধান বৈশিষ্ট হলো কোনো একটি চিন্তা মনের মধ্যে বারবার আসতে থাকে। চিন্তাটা সাধারণত অযৌক্তিক হয়, অর্থাৎ কোনো কারণ ছাড়াই চিন্তাটা আসতে থাকে। সরাতে চাইলেও মন থেকে সরতে চায়না, আবার আসে এবং ফলে কাজের ব্যাঘাত ঘটে।

এই রোগের একটা বড় কষ্ট হলো, আশে পাশের কেউ রোগটি সম্বন্ধে বুঝতে পারে না। এমনকি অনেকেই এটিকে রোগ মনেও করে না। বলতে পারে তুমি এমন চিন্তা না করলেইতো হয়! এমন চিন্তা করো কেন?

আসলে, এমন চিন্তা কি কেউ ইচ্ছা করে করতে চায়। অজান্তেই চলে  আসে এবং সব কিছু লণ্ডভণ্ড করে দেয়।

তবে আশার কথা হলো, বর্তমানে এই রোগের ভালো চিকিৎসা রয়েছে। আপনি সময় নষ্ট না করে পরিবারের কারো সহায়তা নিয়ে একজন মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে দেখা করেন। আপনি কোথায় থাকেন বোঝা গেল না। যদি ঢাকায় থাকেন তবে, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগে যোগাযোগ করতে পারেন। দেরি করা ঠিক হবে না।

আপাতত আপনি যা করতে পারেন

ট্যাবলেট- নেক্সিটাল ৫মি. গ্রাম (Escitalopram) সকালে একটা করে,
নাস্তার পর শুরু করতে পরেন। তবে এটা আপনার রোগের পূর্ণ চিকিৎসা না। আপনাকে পূর্ণ চিকিৎসা নিতে হলে অবশ্যই কোনো চিকিৎসকের সরাসরি পরামর্শ নিতে হবে।

আপনার মনের কষ্ট দ্রুত কমে আসুক, সেই কামনা করছি।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।
সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের। 

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-



ডা: সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়




বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

ফ্রান্সে ১ দিনেই করোনায় মৃত্যু ১১২০
পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম


মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা
ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করলো ‘সহযোগী’