ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

স্বাস্থ্য

ইবোলা শনাক্তে শাহজালালে থার্মাল স্ক্যানার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪-১২-১১ ০৭:০১:০০ পিএম
ইবোলা শনাক্তে শাহজালালে থার্মাল স্ক্যানার ছবি: রাজিব / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইবোলা রোগী শনাক্ত করতে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে তিনটি থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়েছে।

বুধবার (১২ নভেম্বর) বিকেলে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এর ‌আনুষ্ঠানিক উদ্বোধন করেন।



এসময় নাসিম বলেন, গত ১০ আগস্ট থেকে দেশে ইবোলা শনাক্তকরণ কার্যক্রম শুরু হয়েছে। এ লক্ষ্যে ১৯টি ইবোলা আইসোলেশন ওয়ার্ড নির্ধারণ করে চিকিৎসার প্রস্তুতিও নেওয়া হয়েছে।

তিনি বলেন, এ পর্যন্ত মোট ২১৫ জন যাত্রীকে স্ক্যান করা হয়েছে। তবে তাদের কারও শরীরেই ইবোলা ভাইরাস পাওয়া যায় নি। আগত যাত্রীদের মধ্যে ১৭৭ জনকে ২১ দিনব্যাপী পর্যক্ষেণ করা হয় এবং তারা প্রত্যেকেই ইবোলা মুক্ত।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বন্দর ও আইসোলেশন ওয়ার্ডের কার্যক্রম শক্তিশালী করার জন্য সংক্রমণ প্রতিরোধ এবং চিকিৎসা সেবার যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। থার্মাল স্ক্যানার কেবল ইবোলা নয়, অন্য সংক্রামক ব্যাধিও শনাক্ত করতে সক্ষম।

বিশ্ব ব্যাংকের সহায়তায় সাতটি থার্মাল স্ক্যানার আনা হয়েছে, যার তিনটি হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমান বন্দরে, একটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে, একটি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে এবং একটি বেনাপল স্থলবন্দরে স্থাপন করা হয়েছে।

এছাড়াও একটি হাতে রাখা হয়েছে, যেটা প্রয়োজনবোধে যেকোনো জায়গায় স্থাপন করা হবে বলেও জানান নাসিম।

এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ মন্ত্রণায়লের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa