আসছে অ্যান্টিবায়োটিকের বিকল্প ওষুধ!

1715 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
প্রথমবারের মতো অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে ড্রাগ-রেসিস্ট্যান্ট ইনফেকশনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক কার্যকর ওষুধ উদ্ভাবনের দাবি করেছে বিজ্ঞানীরা। নেদারল্যান্ডের কেনেমারল্যান্ড পাবলিক হেলথ ল্যাবরেটরিতে (পিএইচএল) ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজিস্ট বিজন হারপার্স ও তার সহযোগীরা গবেষণা চালিয়ে এ দাবি করেন।


ঢাকা: প্রথমবারের মতো অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে ড্রাগ-রেসিস্ট্যান্ট ইনফেকশনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক কার্যকর ওষুধ উদ্ভাবনের দাবি করেছে বিজ্ঞানীরা।

নেদারল্যান্ডের কেনেমারল্যান্ড পাবলিক হেলথ ল্যাবরেটরিতে (পিএইচএল) ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজিস্ট বিজন হারপার্স ও তার সহযোগীরা গবেষণা চালিয়ে এ দাবি করেন।

বায়োটেকনোলজি কোম্পানি মাইক্রোস’র প্রধান নির্বাহী মার্ক এ গবেষণার ব্যাপারে বলেন, অ্যান্টিবায়োটিক-রেসিস্ট্যান্ট ব্যাকটেরিয়া প্রতিরোধে নতুন উদ্ভাবিত এ ওষুধ একটি কার্যকর বিকল্প হিসেবে কাজ করবে।

গবেষকদের মতে, প্রাকৃতিকভাবেই ভাইরাস আক্রমণ করার পরে এনজাইম ব্যবহার করে এক ধরণের প্রাচীর তৈরি করে, যাকে বলা হয় এন্ডোলাইসিন। অ্যান্টিবায়োটিক শরীরের ভেতরে কোষে প্রবেশ করে কার্যকারিতা দেখালেও ব্যাকটেরিয়া ধ্বংসে এটি কমই কার্যকর। কিন্তু কোষের অভ্যন্তরে থাকা এন্ডোলাইসিন এবং ব্যাকটেরিয়া প্রতিরোধে কাজ করবে নতুন এই ওষুধ।

জানা গেছে, স্কিন ইনফেকশনের ক্ষেত্রে ইতোমধ্যে ক্রিম হিসেবে ওষুধটি বাজারে ছাড়া হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এটি ট্যাবলেট এবং ইনজেকশন আকারে বাজারে ছাড়া যাবে বলে আশা করছেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৪

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫