ধূমপানের কারণেই হৃদরোগ ও স্ট্রোকে মৃত্যু

844 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ধূমপানের কারণে হৃদরোগ ও স্ট্রোকের মতো বড় বড় রোগ হচ্ছে মানুষের। বাংলাদেশে এ রোগে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। এই রোগে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতে ধূমপান ও তামাকজাত দ্রব্যের ক্ষতির ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।


ঢাকা: ধূমপানের কারণে হৃদরোগ ও স্ট্রোকের মতো বড় বড় রোগ হচ্ছে মানুষের। বাংলাদেশে এ রোগে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। এই রোগে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতে ধূমপান ও তামাকজাত দ্রব্যের ক্ষতির ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।
 
শনিবার (০৮ নভেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত চলা ‘তামাকজনিত অসংক্রামক রোগ প্রতিরোধে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় জাতীয় বাতজ্বর ইনস্টিটিউটের সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
 
জাতীয় বাতজ্বর ও হৃদরোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট আয়োজিত এ সেমিনারে বক্তারা তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত বাস্তবায়নের তাগিদ দেন।
 
সেমিনারে বক্তারা বলেন, ধূমপান ও তামাক সেবনের ফলে নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। বিশেষ করে হৃদরোগ, স্ট্রোক, হাঁপানি, বিভিন্ন রকম ক্যান্সার, ডায়বেটিস, যক্ষ্মাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে লাখ লাখ মানুষ মারা যাচ্ছেন। মৃত্যুর এ মিছিল প্রতিরোধে তামাক নিয়ন্ত্রণে কঠোর হওয়া প্রয়োজন।
 
বারডেম হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী বলেন, তরুণদের স্বাস্থ্য সচেতন হতে হবে। ধূমপান সেবনের পাশাপাশি ফাস্টফুড ও কোমল পানীয় বর্জন করা উচিত। তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি সহজে যেন হয় এমন নীতিও গ্রহণ করা প্রয়োজন।
 
সেমিনারের আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন বিশ্বস্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের ফোকালপার্সন ডা. এম মোস্তফা জামান, হেলথব্রিজ-এর আঞ্চলিক পরিচালক দেবরা ইফরমসন, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. ওবায়দুল্লাহ বাকী, ইউনাইটেড ফোরাম এগেইনেস্ট টোব্যাকো (উফাত)-এর সাংগঠনিক সম্পাদক ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন-এর অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার প্রমুখ।
 
ডাব্লিউবিবি ট্রাস্ট পরিচালক সৈয়দ মাহবুবুল আলমের সঞ্চালনায় ও জাতীয় বাতজ্বর এবং হৃদরোগ নিয়ন্ত্রণ কেন্দ্র’র সহকারী অধ্যাপক ডা. কামরুন নাহার চৌধুরীর সভাপতিত্বে সেমিনারের শুরুতে প্রবন্ধ উপস্থাপন করেন তামাক বিরোধী পত্রিকা ‘সমস্বর’-এর নির্বাহী সম্পাদক আমিনুল ইসলাম সুজন।
 
বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৪

'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত


গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫
শহীদদের ‘স্মৃতিচিহ্ন’ এঁকে পুরস্কার পেলো শিশুরা
অধিনায়কত্বটা এখন উপভোগ করি: মুমিনুল