ম্যাকডোনাল্ডসের বার্গারে মাকড়সা!

1450 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
পচা মাংস, পাউরুটিতে ছত্রাক, কফিতে ইঁদুর কেলেঙ্কারির পর ম্যাকডোনাল্ডসের নামের সঙ্গে এবার জড়িয়ে গেলো মাকড়সা কেলেঙ্কারি! যুক্তরাষ্ট্রভিত্তিক ফাস্টফুড সরবরাহকারী চেইন শপটির বার্গারে কালো মাকড়সা শনাক্ত করেছেন রাশিয়ান এক ভোক্তা।


ঢাকা: পচা মাংস, পাউরুটিতে ছত্রাক, কফিতে ইঁদুর কেলেঙ্কারির পর ম্যাকডোনাল্ডসের নামের সঙ্গে এবার জড়িয়ে গেলো মাকড়সা কেলেঙ্কারি! যুক্তরাষ্ট্রভিত্তিক ফাস্টফুড সরবরাহকারী চেইন শপটির বার্গারে কালো মাকড়সা শনাক্ত করেছেন রাশিয়ান এক ভোক্তা। সংবাদ মাধ্যমগুলোতে প্রচারিত ছবিতে দেখা যায়, একেবারে পনিরের সঙ্গে লেপ্টে রয়েছে মাকড়সাটি।

বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, সম্প্রতি রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের আরখাংয়েলেস্ক শহরের একটি ম‍ার্কেটে ম্যাকডোনাল্ডসের রেস্টুরেন্টে নাস্তা করতে ঢোকেন জুলিয়ানা উল্যানোভা (২২) ও তার বান্ধবী দারিয়া ত্রেতিয়াকোভা (২৩)। ক্ষুধায় কাতর দুই বান্ধবী ঢুকেই ফ্রাইসহ ‘বিগ এন টেস্টি’ বার্গারের অর্ডার দেন। খাবার সামনে আসতেই ব্যতিব্যস্ত হয়ে হাতে নিয়ে কামড় দিতে গিয়েই দু’জনের চক্ষ‍ু চড়ক গাছ।

জুলিয়ানা বলেন, আমি যখনই বার্গার হাতে নিয়ে কামড় দিতে যাবো, তখনই ‘মাকড়সা, মাকড়সা‘ বলে চিৎকার করে উঠলো দারিয়া। দু’জনে দেখি বার্গারের পনিরের সঙ্গে লেপ্টে আছে একটি মাকড়সা। লেটুস পাতায় ঢাকা ছিল বলে মুখে দেওয়ার আগ পর্যন্ত বোঝা যাচ্ছিল না, মাকড়সাটি বার্গারের পনিরের সঙ্গে লেপ্টে আছে।

জানা যায়, পরে বার্গারের ছবিটি তুলে কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন দুই বান্ধবী।

কিন্তু তাদের অভিযোগের প্রেক্ষিতে কর্তৃপক্ষ কী বক্তব্য দিয়েছে তা জানা যায়নি।
 
প্রসঙ্গত, একের পর এক বিতর্কে ব্যবসা শিকোয় উঠতে যাওয়ার উপক্রম হয়েছে ম্যাকডোনাল্ডসের। এই মাকড়সা কেলেঙ্কারির আগেই কফিতে ইঁদুর কেলেঙ্কারিতে জড়ায় প্রতিষ্ঠানটি। তারও আগে চেইন শপটির নামের সঙ্গে জড়ায় পচা মাংস ও পাউরুটিতে ছত্রাক কেলেঙ্কারি। এসব বিতর্কে ম্যাকডোনাল্ডসের বিরুদ্ধে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় বইছে।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, কানাডার নিউ ব্রুনসিক প্রদেশে রন মোরাইস নামে এক ব্যক্তি ম্যাকডোনাল্ডসের কফিতে মৃত ইঁদুর পেয়েছেন।

নিউ ম্যারিল্যান্ডের বাসিন্দা রন জানান, তিনি অফিসে যাওয়ার পথে নিকটস্থ একটি ম্যাকডোনাল্ডসের রেস্টুরেন্টে কফির অর্ডার দেন। কিন্তু তিনি লক্ষ্য করেন, কফির নিচে একটি মৃত ইঁদুর পড়ে রয়েছে।

পরে রন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে এ ঘটনা তদন্তের আশ্বাস দেওয়া হয়।

৫৭ বছর বয়সী রন প্রায় ‍অর্ধেক কফি পানের আগ পর্যন্তও বুঝতে পারেননি নিচে ইঁদুরটি পড়ে রয়েছে।

এর আগে, ভারতের এলাহাবাদে ম্যাকডোনাল্ডসের একটি রেস্তোরাঁয় অভিযান চালিয়ে এর ছত্রাকযুক্ত পাউরুটি জব্ধ করা হয়

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, এলাহাবাদের সিভিল লাইন্সে খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা যখন অভিযান চালান, তখন রেস্তোরাঁয় অনেকে ভোজনে ব্যস্ত ছিলেন। কিন্তু অভিযানের এক পর্যায়ে ছত্রাক জমে যাওয়া পাউরুটি বের করে আনতেই সবার মুখ থেকে যেন খাবার বেরিয়ে আসছিল।

চীনের একটি প্রতিষ্ঠান থেকে পচা মাংস কিনে সেসব দিয়ে পণ্য প্রস্তুত করে ভোক্তাদের সরবরাহ করায় গত ক’মাস আগে কেএফসি, পিৎজা হাটের মতো কড়া সমালোচনার মুখে পড়ে ম্যাকডোনাল্ডসও।

এরই মধ্যে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে জানানো হয়, কেলেঙ্কারিতে জড়ানোর পর একমাসের মধ্যে ২ দশমিক ৫ শতাংশ ভোক্তা কমে গেছে ম্যাকডোনাল্ডসের।

মাত্র ত্রিশ দিনের মধ্যে আড়াই ভাগ ভোক্তা কমে যাওয়ার কারণ হিসেবে এসব কেলেঙ্কারি দৃশ্যত হলেও ম্যাকডোনাল্ডসের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু বলা হয়নি।

সম্প্রতি ‘প্রশাসনিক নিয়ম-নীতি’ লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার মস্কোতে ম্যাকডোনাল্ডসের চারটি রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয়।

এমনতরো কেলেঙ্কারির জেরে ভোক্তা কমতে থাকলেও ম্যাকডোনাল্ডসের স্পষ্ট পদক্ষেপ চোখে পড়ছে না।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৪

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫