জানান আপনার সমস্যা ও মতামত

কেউ ইচ্ছা করে কি খারাপ থাকতে চায়?

2476 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
এমন একটি বিষয় আমাদের সামনে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। কানাডা থেকে আমাদের আপনি ফলো করছেন সেজন্যও বেশ অনুপ্রাণিত অনুভব করছি।


Assalamualaikum,
Amar kichu problem ache. Atar solution pele Khub help hobe amar. Amar email ta hidden rakhben plz.

 Amar boyos 32. Canada Thaki. bibahito. 1 ta baby ache 3 years er.
Amar problem ta school theke suru.  Amar Kono friend silo n‍a. School, college,  university te o.

Jader sathe friendship silo, Khub valo friendship bolte ja bujhay ta kokhonoy silo na. Sobsomoy ami dakhtam Ora amake Temon like kore na. ata amake Khub kosto dito. Life er ei  porjonto ami ai ovioggota ta niye din par korchi.

Babyr school e o ak e problem face korchi. amake Kau like kore na. Avoid kore. Amar husband er satheo amar relation valo na. Jhogra lege e thake ,so monta sobsomoy kharap thake.

Ami jeta ato din e bujhte parsi ta holo, ami hasi khusi na. amar mukh gumra thake sobsomoy. Ami ata theke bar hote parsina Kichute e. Ata Amar baby tar upor provab felse.

 So I need help badly. Ami er ageo onek doctor dekhaise, Tara atake patta dayne, but ami jani ata koto boro prob amar jonne. Kono solution ki dite parben? Khub help hobe..

 Plz give me some good sajetion.

উত্তর: এমন একটি বিষয় আমাদের সামনে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। কানাডা থেকে আমাদের আপনি ফলো করছেন সেজন্যও বেশ অনুপ্রাণিত অনুভব করছি।

আপনি ঠিকই বলেছেন, অনেকেই এই বিষয়গুলোকে পাত্তা দিতে চায় না বা দেয় না। কিন্তু বাস্তবে যে বা যিনি এমন ধরনের সমস্যায় পরেন তিনিই জানেন সমস্যা কতদূর পর্যন্ত যেতে পারে।

আবার অনেকেই মনে করেন, এমন না করলেইতো চলে। সবার মতো হাসিখুশি বা সবার মতো করে চললেইতো সবকিছু ঠিক হয়ে যায়। আসলে বিষয়গুলো এতো সহজ নয়। চলতে পারলেতো হতোই। কোনো সমস্যাই আর সমস্যা হতো না। কেউ কি ইচ্ছা করে এক সেকেন্ডের জন্য খারাপ থাকতে চায় বা টেনশন করতে চায়!

ভালো করে সবার সাথে চলতে পারাটাইতো জরুরি। কারো সাথে সম্পর্ক খারাপ থাকাটাও ভালো কিছু নয়। যেকোনো সম্পর্কের প্রধান বিষয়ই হলো, দু’দিক থেকেই নিরাপদ ও কমফোর্ট ফিল করতে পারা। আপনার সাথে অন্যপক্ষ সেটা অনুভব করতে পারছে না। কেন পারছে না, সেটা আপনাকে কষ্ট দিচ্ছে সেটা বলাই বাহুল্য।

মনে হচ্ছে বিষয়টি আমরা গোমরা মুখ নয় বরং আপনার ব্যক্তিত্বের সাথে জড়িত। এ বিষয়টি আপনার জন্য নতুনও নয়। আপনি নিজেও হয়তো বিষয়গুলো বুঝতে পারেননি। আরও আগে বুঝতে পারলে বিষয়গুলো আগেই ঠিক করতে পারতেন। যেসব সমস্যা মানুষের ব্যক্তিত্বের সাথে জড়িত সেগুলি আগে আগে ঠিক করে ফেলাই ভালো। পূর্ণগঠিত ব্যক্তিত্ব পরিবর্তন করা যত কঠিন, তার চেয়ে অনেক সহজ ডেভলাপমেন্টের সময় সেসবকে আয়ত্বের ভিতর নিয়ে আসা।

আপনার এ সমস্যা দূর করার জন্য আপনাকে সাইকোথেরাপির সাহায্য নিতে হবে। আপনি কানাডাতে কারো সাথে যোগাযোগ করে, এসব বিষয়ে সরাসরি আলাপ করতে পারেন।

তা না হলে সময় নিয়ে দেশে এসে সাইকোথেরাপি নিয়ে যান। এজন্য আপনাকে অন্তত কয়েক মাস সময় নিয়ে সেটা করতে হবে।

একটি কথা এখানে বলে রাখা দরকার। পরিবর্তনের জন্য আপনার ইচ্ছা যেমন প্রয়োজন তেমনি পরিবারের অন্য মানুষের সাহায্যও দরকার হবে। তাদেরও সেটা বুঝতে হবে, কেউ ইচ্ছা করে খারাপ থাকতে চায় না।

অন্যান্য দশটা শারীরিক সমস্যা হলে যেমন তারা সাহায্য করতো একই ভাবে মানসিক এই সমস্যায় যাতে তারা সমানভাবে সাহায্য করার মানসিকতা রাখে, এটাও খুব জরুরি। আপনার সুখী জীবন কামনা করছি।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।  

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-





ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়


বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৪

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫