বন্ধ্যাত্ব সমাধানে বাংলাদেশে বার্থ-এর কর্মশালা

1209 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বন্ধ্যাত্বকে মানব জীবনের এক নম্বর সমস্যা হিসেবে আখ্যায়িত করেছে কলকাতার বেঙ্গল ইন ফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টিভ থেরাপি হসপিটাল (বার্থ)। রোববার ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশের তরুণ চিকিৎসকদের দিয়ে কর্মশালা অন ইন ফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টটিক হেলথ কেয়ারের আয়োজন করেন বার্থ-এর কর্ণধার ডা. গৌতম খাস্তগীর।


ঢাকা: বন্ধ্যাত্বকে মানব জীবনের এক নম্বর সমস্যা হিসেবে আখ্যায়িত করেছে কলকাতার বেঙ্গল ইন ফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টিভ থেরাপি হসপিটাল (বার্থ)।

রোববার ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশের তরুণ চিকিৎসকদের দিয়ে কর্মশালা অন ইন ফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টটিক হেলথ কেয়ারের আয়োজন করেন বার্থ-এর কর্ণধার ডা. গৌতম খাস্তগীর। 

কর্মশালার আয়োজন করে ঢাকায় ভারতীয় হাইকমিশন। 

ড‍া. গৌতম খাস্তগীর বলেন, সমস্যা যেমন আছে তার সমাধানও আছে। তিনি বলেন, মানুষের জীবনের বড় চাওয়া হলো তার সন্তান। যাদের সন্তান নেই তারা বুঝেন এর ব্যথা। কতটুকু। অথচ একটু সচেতন হলেই এবং চিকিৎসা নিলে এই সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব। কিন্তু বাঙালিদের মধ্যে লজ্জা বেশি থাকায় তারা ডাক্তারের শরনাপন্ন হন না। যে কারণে এসব দম্পতি অভিশাপ নিয়ে বন্ধ্যাত্ব জীবন কাটিয়ে দেন। তিনি বলেন, আপনারা এভাবে সময় না কাটিয়ে আমাদের ওইখানে চিকিৎসা নিন।

এ বন্ধ্যাত্বকে কাটিয়ে উঠতে ড. খাস্তগীর কলকাতার এলগিন রোডে একটি হসপিটাল তৈরি করেছেন। তার ‍অধীনে প্রায় দেড়’শ চিকিৎসক কাজ করছেন।

কর্মশলায় বাংলাদেশের অর্ধশত তরুণ নারী চিকিৎসক অংশ নেন।

এছাড়া অংশ নেন-  ভারতীয় হাইকমিশনের ফাস্ট সেক্রেট‍ারি (বাণিজ্য) বিজয় সিল ভেরাজ, বাংলাদেশে মেডিকেল অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ডা. উত্তম কুমার চক্রবর্তী,  বাইরাম প্রজেক্ট লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) জাহিদুল ইসলাম, সাইনডিলের মো. বদরুদ্দোজা সাগর, ড. শামসুন্নাহার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৪

সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল
ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা


মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন
বাংলায় দেওয়া রায়ে বঙ্গবন্ধুর সেই ভাষণ
প্রথম প্রহরেই কেন্দ্রীয় শহীদ মিনারে জনস্রোত
একুশের প্রথম প্রহরে উপচেপড়া ভিড় শহীদ মিনারে