হাঁটার স্টাইল বদলে বদলায় মুড!

2982 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
শুনতে অবাক লাগলেও হাঁটার স্টাইলের সঙ্গে মুডের গভীর সম্পর্ক রয়েছে। মুড খারাপ থাকলে হাঁটার সময় অসচেতনভাবেই আমাদের ঘাড় কুঁজো হয়ে যায়। আবার মুড ভালো থাকলে অনেকটা লাফিয়ে চলার মতো হাঁটি।


ঢাকা: শুনতে অবাক লাগলেও হাঁটার স্টাইলের সঙ্গে মুডের গভীর সম্পর্ক রয়েছে। মুড খারাপ থাকলে হাঁটার সময় অসচেতনভাবেই আমাদের ঘাড় কুঁজো হয়ে যায়। আবার মুড ভালো থাকলে অনেকটা লাফিয়ে চলার মতো হাঁটি।

তবে গবেষকেরা এবার ভিন্নভাবে বিষয়টি ব্যবহার করার চেষ্টা করছেন। তারা পরামর্শ দিচ্ছেন, বিষয়টি উল্টোভাবে ব্যবহার করলেও ফলাফল পাওয়া যাবে।

সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এ পরামর্শ দেন তারা।

প্রতিবেদন অনুযায়ী, কোনো ব্যক্তি হেঁটে যাচ্ছেন কিন্তু তার হাত কম নড়ছে, শরীর কম দুলছে! এখান থেকে নিশ্চিতভাবেই ধরে নেওয়া যেতে পারে তার মুড খারাপ রয়েছে।

ইংল্যান্ডের কুইন্স কলেজের সিনিয়র ফেলো নিকোলাস ট্রোজ অতীত গবেষণা থেকে ভিন্নমত প্রকাশ করে বলেন, একজন উৎফুল্ল ও বিষন্ন মানুষের হাঁটার স্টাইল কোনোভাবেই এক রকম হতে পারে না।

এটা আশ্চর্যজনক নয়, আমাদের মুড এবং আমরা যেভাবে অনুভব করি তা আমাদের হাঁটাকে প্রভাবিত করে। কিন্তু এখন দেখার বিষয় হাঁটার স্টাইল পরিবর্তন করলে মুড পরিবর্তন হয় কি না।

গবেষক দল উদ্বিগ্ন ও ভীত ব্যক্তিদের হাঁটার স্টাইল পরিবর্তন করতে বলেন এবং হাঁটার স্টাইল পরিবর্তনের পর তাদের আচরণেও পরিবর্তন পান। তবে গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের জানানো হয় না, কী পার্থক্য লক্ষ্য করা হচ্ছে।

পরীক্ষা শেষে দেখা যায়, বিষন্ন ভঙ্গিতে হাঁটলে মানুষ আরও বিষন্ন হয়ে পড়ে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাদের বিষন্নতার রোগী বলা হয়, তাদের ক্ষেত্রে এই পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আমাদের আচরণ মনের ওপর কি ধরনের প্রভাব ফেলে তা সঠিকভাবে জানা গেলে, অনেক মনস্তাত্ত্বিক সমস্যার সমাধান ওষুধ ছাড়াই করা সম্ভব বলেও মন্তব্য করেন ট্রোজ।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের। 
মনোকথা ইমেইল

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৪

বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা 
জমে উঠেছে বইমেলা, চলছে আড্ডাও
মেয়েকে হত্যার অভিযোগে মা গ্রেফতার


প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’
তিনটি উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন যারা
শাহরুখের সিনেমায় ৮ কোটি রুপি পারিশ্রমিক চান কারিনা!
দেশে ফিরেছেন ভারতে কারাভোগ করা ৮ বাংলাদেশি 
বিমানবন্দরে বডি স্ক্যানার ‘প্রোভিশন ২’