মেদেই নিরাময় ডায়াবেটিস

4545 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ডায়াবেটিস রোগীদের সাধারণত ওজন এবং মেদ কমাতে বলা হলেও সম্প্রতি গবেষকরা বলছেন মেদই ডায়াবেটিস প্রতিরোধ এবং নিরাময়ে সহায়ক হবে। তারা এক সম্পূর্ণ নতুন ধরনের ‘ভালো’ মেদের (এফএএইচএফএস) সন্ধান পেয়েছেন।


ঢাকা: ডায়াবেটিস রোগীদের সাধারণত ওজন এবং মেদ কমাতে বলা হলেও সম্প্রতি গবেষকরা বলছেন মেদই ডায়াবেটিস প্রতিরোধ এবং নিরাময়ে সহায়ক হবে।

তারা এক সম্পূর্ণ নতুন ধরনের ‘ভালো’ মেদের (এফএএইচএফএস) সন্ধান পেয়েছেন। অতীতে দৃষ্টি এড়িয়ে যাওয়া লিপিড (প্রাণীদেহের একটি গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক পদার্থের নাম, যা কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন নিয়ে গঠিত) ডায়াবেটিস-২ ধরনের রোগীর ইনসুলিন এবং রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে।

বেথ ইসরাইল ডেকোনেস মেডিকেল সেন্টারের (বিআইডিএমসি) অধ্যাপক আলান সাঘাটেলিয়ান বলেন, মেদের এক ধরনের বৈশিষ্ট্যের কারণে একে উপকারী বলা হচ্ছে। ডায়াবেটিসের পাশাপাশি এটি ইনফ্লামমেশন এবং রিমাটোয়েড আর্থিটিস রোগ নিরাময়েও সহযোগী হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি সাক ইনস্টিটিউটের একদল গবেষক একটি জার্নালে এ প্রতিবেদনটি প্রকাশ করেন। মানব দেহে থাকা এই ভালো মেদের মধ্যে মাছের তেলে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও রয়েছে।

এফএএইচএফএ’র সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়। কেননা রক্তে এর পরিমাণ পরিমাপ করা যায় এবং এর মাত্রা কমে আসলেই ডায়াবেটিসের (ধরণ-২) ঝুঁকি বেড়ে যায়।

ইঁদুরের উপর পরিচালিত এক গবেষণায় বিষয়টি উঠে আসে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৪

গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল
ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা


একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন
বাংলায় দেওয়া রায়ে বঙ্গবন্ধুর সেই ভাষণ
প্রথম প্রহরেই কেন্দ্রীয় শহীদ মিনারে জনস্রোত
একুশের প্রথম প্রহরে উপচেপড়া ভিড় শহীদ মিনারে
মাতৃভাষা বাংলার জন্য আত্মত্যাগের দিন