কর্মক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরা বেশি দায়িত্বশীল

2057 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : সংগৃহীত

walton
একটি নতুন গবেষণা বলছে, কর্মক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষরা কার্যভার নিতে বেশি পছন্দ করেন। যদিও একই পদে কর্মরত পুরুষের চেয়ে নারীরাই সাধারণত বেশি দায়িত্বশীল হয়ে থাকেন। বেশ কিছু প্রতিষ্ঠিত অফিসের ওপর চালানো এ গবেষণায় আরো একটি বিষয় উঠে আসে।


ঢাকা: একটি নতুন গবেষণা বলছে, কর্মক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষরা কার্যভার নিতে বেশি পছন্দ করেন। যদিও একই পদে কর্মরত পুরুষের চেয়ে নারীরাই সাধারণত বেশি দায়িত্বশীল হয়ে থাকেন।

বেশ কিছু প্রতিষ্ঠিত অফিসের ওপর চালানো এ গবেষণায় আরো একটি বিষয় উঠে আসে। আর তাতে দেখা যায় নারীরা ভালো পরামর্শকও বটে।

একজন পুরুষ অন্য ব্যক্তিদের কতোটা ভালোভাবে সহযোগিতা করতে সক্ষম তা নির্দিষ্ট করতে হার্ভাট বিশ্ববিদ্যালয়ের ইভোলুশনারি বায়োলোজি অনুষদের গবেষকরা একই পদধারী দু’জন অধ্যাপকে বেছে নেন তারা কেমন দায়িত্ব পালন করেন তা খুঁজে দেখতে।

উত্তর আমেরিকার কয়েকটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা শেষে দেখ‍া গেছে পুরুষের তুলনায় নারীরা অধিক দায়িত্বশীল এবং দক্ষ। কিছু কিছু ক্ষেত্রে পুরুষ কর্মকর্তা তার পরের পদধারীর সমান দায়িত্ব পালন করেন।

নারীরা দলবদ্ধ হয়ে কাজ করতে পছন্দ করে এবং পুরুষরা তাদের কর্মক্ষেত্রে নেতৃত্ব দিতে পছন্দ করে। এটা সত্য যে আদিম মানুষের ভেতরেও এর ব্যতিক্রম ছিল না।

নারীদের মার্জিত আচরণ এবং দলবদ্ধ হয়ে থাকার অভ্যাস কর্ম প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনেও সহায়তা করে। তবে খারাপ দিকও রয়েছে।

গবেষকদের মতে, একই পদে কর্মরত পুরুষের তুলনায় নারীদের কর্মস্পৃহা কম থাকে।

কিন্তু গবেষণায় একটি বিষয় নির্ধারণ করা যায়নি আর তা হলো, একজন অধ্যাপক এবং সহকারী অধ্যাপকের সম্পর্কের ভেতরে পরামর্শের বিষয়টি কতটুকু গুরুত্বপূর্ণ। তবে একজন নারী তার চেয়ে কম বয়সী নারীকেই পরামর্শক হিসেবে বেশি পছন্দ করেন।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের। 



বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৪

‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব
‘ধূমপানের কথা বলে বাঁশঝাড়ে নিয়ে পাঠাওচালকে হত্যা করা হয়’
মঙ্গলবার শুরু সিইউডিএসর ১৬তম বিতর্ক কর্মশালা
মেলায় ‘রাজার কঙ্কাল’ নিয়ে সাখাওয়াত টিপু 
পথশিশুদের পাশে মেহজাবীনের হাসি ফাউন্ডেশন


উচ্চ শিক্ষা ও গবেষণায় বাংলাদেশ সম্ভাবনাময়
রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা