শুক্রবার ২২ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

1221 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
১০ অক্টোবর ‘Living with Schizophrenia’ বিষয়কে প্রতিপাদ্য ধরে বিশ্বব্যাপী পালিত হতে যাচ্ছে ২২ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) হিসেব অনুযায়ী বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১২ ভাগ মানুষ মানসিক ভারসাম্যহীনতার শিকার।


ঢাকা: ১০ অক্টোবর ‘Living with Schizophrenia’ বিষয়কে প্রতিপাদ্য ধরে বিশ্বব্যাপী পালিত হতে যাচ্ছে ২২ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।

বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) হিসেব অনুযায়ী বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১২ ভাগ মানুষ মানসিক ভারসাম্যহীনতার শিকার। পাশাপাশি মধ্য ও নিম্ম আয়ের দেশগুলোতে এ হার প্রায় ২০ ভাগের কাছাকাছি।

ভিন্ন একটি পরিসংখ্যানে বলা হয়, প্রতি বছর বিশ্বে গড়ে প্রায় ১ মিলিয়ন মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। ২৬ লাখ মানুষ সিজোফ্রেনিয়া রোগে আক্রান্ত। আক্রান্ত রোগীর ৫০ ভাগেরও বেশি মানুষ তাদের অবজ্ঞা এবং সচেতন না হওয়ার কারণে পর্যাপ্ত চিকিৎসা পাচ্ছেন না এবং উন্নয়নশীল দেশগুলোতে ৯০ ভাগের ও অধিক মানুষ বিনা চিকিৎসায় সিজোফ্রনিয়া রোগের সঙ্গে বসবাস করছে। মধ্য ও বাংলাদেশের মতো দেশগুলোতে যারা মনোবৈকল্যের শিকার হচ্ছেন তাদের মধ্যে শতকরা ৭৬ থেকে ৮৫ ভাগ মানুষ চিকিৎসাসুবিধা বঞ্চিত। যেখানে উন্নত দেশগুলোতে এ হার ৩৫ থেকে ৪০ ভাগ।

সংস্থা মতে বর্তমানে বিশ্বে প্রায় ১.১৮ মিলিয়ন মনোচিকিৎসক প্রয়োজন। আর মধ্য ও বাংলাদেশের মতো ১৪৪ টি দেশেই প্রয়োজন ৫ লাখ মনোসামাজিক স্বাস্থ্য সেবা দানকারী বিশেষজ্ঞ।

দিবসটিকে যথাযথভাবে পালন করতে মোর্চা মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশনের (MHAA) আগামী ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী বিভিন্ন কর্মসুচি হাতে নেয়া হয়েছে।

কর্মসূচির আয়োজনে রয়েছে স্বেচ্ছাসেবী উন্নয়ন সংগঠন উৎস এবং দাতা সংস্থা ডিয়াকোনিয়া বাংলাদেশ।

১০ অক্টোবর পোস্টার-লিফলেট-বুলেটিন বিতরণ ও পত্রিকায় নিবন্ধ প্রকাশ, ১১ অক্টোবর নগরীর কর্ণফুলী প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী মানসিক রোগের ধরন ও লক্ষণ বিষয়ক কর্মশালা, ১২ অক্টোবর বিদ্যালয় এবং কমিউনিটিভিত্তিক সচেতনতা ক্যাম্পেইন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৪

কুমিল্লায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত
শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা


গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল
ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা