দেহ গঠনে সাত ব্যায়াম

36153 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
আপনি নিজেকে আরো বেশি আকর্ষণীয় করে উপস্থাপন করতে চান? কিন্তু কি করে কি করতে হবে কিছুই বুঝে উঠতে পারছেন না। তাদের জন্যই এ সাত প্রকার ব্যায়াম। এগুলো আপনার দেহ গঠনে ভূমিকা রাখবে।


ঢাকা: আপনি নিজেকে আরো বেশি আকর্ষণীয় করে উপস্থাপন করতে চান? কিন্তু কি করে কি করতে হবে কিছুই বুঝে উঠতে পারছেন না। তাদের জন্যই এ সাত প্রকার ব্যায়াম। এগুলো আপনার দেহ গঠনে ভূমিকা রাখবে।

পাশাপাশি অতিরিক্ত চর্বি পুড়িয়ে দেহকে মুটিয়ে যাওয়া থেকে রক্ষা করবে। তবে এর সঙ্গে অবশ্যই স্বাস্থ্যসম্মত খাবার ও পর্যাপ্ত ঘুম দরকার। সুতরাং অন্য কিছু না করে চলুন ব্যায়াম সাতটি করা যাক:

দড়ি লাফ:  সর্বশেষ কবে দড়িতে লাফিয়েছেন? নিশ্চয়ই ছোট থাকতে। কিন্তু এর উপকারিতার কথা জানলে এ বয়সেও লাফাতে মন চাইবে। দড়ি লাফ সবচেয়ে সহজে সবখানে করা যায় এমন একটি ব্যয়াম। যেকোনো ব্যায়ামের চেয়ে এটি প্রতি মিনিটে দ্রুত ক্যালোরি পোড়ায়।

স্কোয়াটস: দেহের কোনো বিশেষ অঙ্গ নয়, স্কোয়াটসের মাধ্যমে পুরো দেহের ব্যায়াম হয়। শক্তিশালী এ ব্যায়াম আপনার দেহের মাংসপেশী শক্ত করে ক্যালোরি পোড়াতে সাহায্য করবে।

পুশআপ: কষ্টদায়ক বলে অনেকেই পুশআপ এড়িয়ে চলেন। কিন্তু এটি আপনার দেহের জন্য অত্যন্ত দরকারি। বিভিন্ন ধরনের পুশআপে বিভিন্ন উপকারিতা রয়েছে। এছাড়া হার্ট, কার্ডিওভাসকুলার, ব্যাকপেইন ও পোশ্চারের জন্যও পুশআপ উপকারি।

লাঙ্গস: পায়ের মাংসপেশি গঠনে লাঙ্গস খুব দরকারি। প্রতিদিন ৩ সেটের ১০টি লাঙ্গস সবচেয়ে ভালো ফল দেয়।

সাঁতার:  সাতারপ্রেমীদের জন্য সুখবর-দেহ গঠনের জন্য সবচেয়ে প্রয়োজনীয় ব্যায়াম হচ্ছে সাতার। যেহেতু সাঁতারে দেহের প্রতিটি অঙ্গপ্রতঙ্গ নড়াচড়া করে, তাই মাংসপেশি মজবুত করতে সাঁতারের বিকল্প নেই। সেসঙ্গে রক্তচাপ ও হৃদপিণ্ডের জন্যও এটি কার্যকরী।

দৌঁড়ানো: দৌঁড়ের উপকারিতা অনেক। চাপমুক্ত রাখতে, হৃদপিণ্ড সবল করতে, হতাশা দূর করতে ও ক্যালোরি ধবংস করতে এর বিকল্প নেই।

সাইক্লিং: নিজেকে ফিট রাখতে সাইক্লিং অনেক উপকার করে থাকে। এটি আপনার পা, মাংসপেশি ও দেহের পেছনের অংশ ঠিক রাখবে। হৃদপিণ্ড সচল রেখে ওজন কমাবে।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৪

সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল
ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা


মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন
বাংলায় দেওয়া রায়ে বঙ্গবন্ধুর সেই ভাষণ
প্রথম প্রহরেই কেন্দ্রীয় শহীদ মিনারে জনস্রোত
একুশের প্রথম প্রহরে উপচেপড়া ভিড় শহীদ মিনারে