রাতে ভালো ঘুমের উপকারিতা

4459 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
রাতে একটি সুন্দর ঘুম দেওয়ার পর দেহ ও মনে যে উৎফুল্ল অনুভূতি কাজ করে তা আর কোনো কিছুর সঙ্গে মেলানো যায় না। এই ভাল ঘুমের মাধ্যমে স্বাস্থ্যগত কিছু উপকারিতাও লক্ষ্য করা যায়।


ঢাকা: রাতে একটি সুন্দর ঘুম দেওয়ার পর দেহ ও মনে যে উৎফুল্ল অনুভূতি কাজ করে তা আর কোনো কিছুর সঙ্গে মেলানো যায় না। এই ভাল ঘুমের মাধ্যমে স্বাস্থ্যগত কিছু উপকারিতাও লক্ষ্য করা যায়।

ভাল ঘুমের উপকারিতা নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সংবাদ মাধ্যমটির বরাতে সেই উপকারিতাগুলো উপস্থাপন করছে বাংলানিউজ।

দীর্ঘজীবী হওয়া: একজন ব্যক্তির প্রতিদিন প্রায় আট ঘণ্টা ঘুম প্রয়োজন। গবেষণায় দেখা যায়, যারা রাতে ছয় ঘণ্টা বা এর চেয়ে বেশি ঘুমান তাদের তুলনায় যারা ছয় ঘণ্টার কম ঘুমান তারা একটু বেশিই আয়ু কমে যাওয়ার ঝুঁকিতে থাকেন।

ব্যথা উপশম: দীর্ঘস্থায়ী ব্যথায় যারা ভুগছেন তাদের জন্য রাতের ভালো ঘুম আশীর্বাদ হয়ে দেখা দিতে পারে। এ ধরনের ঘুম সেই ব্যথা অনেকটাই কমিয়ে দেবে।

উজ্জল ত্বক:  রাতে ভাল ঘুম হলে এক ধরনের হরমোন বৃদ্ধির মাধ্যমে শরীরের কাঠামো গঠন করে যা কোলাজেন উৎপাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া, ভাল ঘুম একটি উজ্জ্বল চেহারার জন্যও অপরিহার্য বিষয়।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৪

শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল


ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন