জানান আপনার সমস্যা ও মতামত

বিষয়গুলো বুঝে নেওয়াটা জরুরি

2134 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
লেখাগুলো পড়ার জন্য ধন্যবাদ। লেখার প্রশংসা করার জন্য নিঃসন্দেহে খুশি হয়েছি। তার চেয়ে বেশি খুশি হবো যদি বলেন, লেখাগুলো মানুষের কাজে লাগছে কিনা? আমরা কি সঠিক ভাবে ইনফরমেশন, তথ্য এবং প্রয়োজনীয় বিষয়গুলো ভুক্তভোগীদের কাছে পৌঁছে দিতে পারছি কিনা!


হ্যালো  স্যার
বাংলানিউজ২৪.কম ও কালের কণ্ঠের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ি। ধন্যবাদ সুন্দর লেখাগুলোর জন্য। স্যার ১টা সমস্যার কথা শেয়ার করছি।

আমার বয়স ২৪ এবং উচ্চতা ৫' ১০"। ওজন ৭৫ কেজি। আমার হস্তমৈথুনের মতো সমস্যা রয়েছে যা প্রায় স্কুল থেকে। এখন এম.বি.এ করছি। অনেক চেষ্টা করেছি কিন্তু ছাড়তে পারি নাই! আমার চোখের নিচে কালো দাগ পড়ে গেছে কিন্তু অন্য কোনো সমস্যা নেই। এখন এই বিষয়টি আমাকে মানসিক ভাবে পীড়া দেয়। মনে হয় খুব খারাপ কাজ করছি।

চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ দেখিয়েছিরাম, উনি square এর জিলোবা এবং aristo pharma র (Norzin Fluphenazine & Nortriptyline) tablet দিয়েছে এবং আমি খেয়েছি,  বাট ফলাফল শূন্য। আমি এখন কি করবো?? দয়া করে জানাবেন কি?

লেখাগুলো পড়ার জন্য ধন্যবাদ। লেখার প্রশংসা করার জন্য নিঃসন্দেহে খুশি হয়েছি। তার চেয়ে বেশি খুশি হবো যদি বলেন, লেখাগুলো মানুষের কাজে লাগছে কিনা? আমরা কি সঠিক ভাবে ইনফরমেশন, তথ্য এবং প্রয়োজনীয় বিষয়গুলো ভুক্তভোগীদের কাছে পৌঁছে দিতে পারছি কিনা!

আপনার প্রশ্নের প্রায় কাছাকাছি প্রশ্নের উত্তর আমরা ‘মনোকথা’য় গত কয়েক দিনের মধ্যেই দিয়েছি। আপনি যদি নিয়মিত পাঠক হন, তবে সেসব পড়ার কথা। তবু আবার বলছি, হস্তমৈথুন বৈজ্ঞানিক ও শারীরিক ভাবে কোনো সমস্যা নয়। সমস্যা হলো এ বিষয়টি নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য জানা এবং সেই মতো বিষয়গুলি মনের ভিতর ঢুকিয়ে বিভিন্ন দুঃশ্চিন্তা করা। যেটি আপনার ক্ষেত্রেও ঘটেছে। শুধু চোখের নিচে কালি পরা নয়, এসব দুঃশ্চিন্তার কারণে এনজাইটি এবং ডিপ্রেশনের মতো মানসিক রোগ পর্যন্ত হয়ে যেতে পারে।

আপনি যেসব ওষুধের নাম উল্লেখ করেছেন তার একটিও আপনার খাওয়া দরকার নেই। বিষয়গুলো ভালো করে বুঝে নেওয়াটা আপনার জন্য জরুরি। তারপরও যদি টেনশন হয় তবে সেই টেনশান বা এনজাইটি দূর করার জন্য চিকিৎসা প্রয়োজন হতে পারে।

আপনার বিষয় বিস্তারিত জানতে হলে, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের ‘সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিকে’ যোগাযোগ করুন। অথবা সরাসরি যোগাযোগ করুন।

আর একটি কথা এখানে যোগ করতে চাই, আপনার মাধ্যমে যাদের জানার জেনে যাবে। স্কিন মানে চর্ম বা চামড়া। ভিডি মানে ভেনারাল ডিজিজ (ভিডি)। যার অন্য একটি ইংরেজি প্রতিশব্দ হলো সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ, যার বাংলা অর্থ যৌনবাহিত রোগ। বিষয় হলো, যৌনবাহিত রোগ এবং যৌন রোগ কি এক কথা?

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের। 



ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়





বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪

বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা 
জমে উঠেছে বইমেলা, চলছে আড্ডাও
মেয়েকে হত্যার অভিযোগে মা গ্রেফতার


প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’
তিনটি উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন যারা
শাহরুখের সিনেমায় ৮ কোটি রুপি পারিশ্রমিক চান কারিনা!
দেশে ফিরেছেন ভারতে কারাভোগ করা ৮ বাংলাদেশি 
বিমানবন্দরে বডি স্ক্যানার ‘প্রোভিশন ২’