ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

ফ্রান্স

প্যারিসে উদযাপিত ‘বাংলা ডে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
প্যারিসে উদযাপিত ‘বাংলা ডে’ প্যারিসে উদযাপিত ‘বাংলা ডে’, ছবি: বাংলানিউজ

প্যারিসের সুন্দর ও মনোরম পরিবেশে গুড প্ল্যানেট ফাউন্ডেশন এবং ফ্রেন্ডশিপ বাংলাদেশের যৌথ আয়োজনে উদযাপিত হয়েছে 'বাংলা ডে'।

অনুষ্ঠানে গুড প্ল্যানেট ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষ আমন্ত্রণে অংশ নেয় 'বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। '

মনোরম পরিবেশে দেশের কৃষ্টি কালচার তুলে ধরার হয় পুরো অনুষ্ঠানে।

দেশের গান, বাংলাদেশের লাল সবুজ পতাকা, সোনালি আঁশ পাটের তৈরি জিনিসপত্র, আমাদের দেশের ঐতিহ্যবাহী নৌকাগুলোর ছোট ছোট আকৃতির মডেল, ভ্যান গাড়ি, রিকশা , গুণী শিল্পি কাব্য কামরুলের পুঁথি সকলের বিশেষ দৃষ্টি কেড়েছে। প্যারিসে উদযাপিত ‘বাংলা ডে’, ছবি: বাংলানিউজপ্রবাসীদের এ সরব উপস্থিতি দেখে মনে হয়। এ যেন ফ্রান্সের বুকে এক টুকরো বাংলাদেশ।

প্রথমবারের মতো ফ্রান্সের এমন স্বনামধন্য অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আমন্ত্রণ পেয়ে  বিসিএফএর সকল সদস্য বেশ উৎসাহ নিয়ে এতে অংশ নিয়েছিলেন ।

এ অনুষ্ঠানে প্রায় এক হাজার অতিথি এসেছিলেন যার অধিকাংশই ছিলেন ফরাসি।

অনুষ্ঠানে বিভিন্ন ইভেন্টের মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল: দেশের ঐতিহ্যবাহী নাচ, আল্পনা , বস্ত্র শিল্পের প্রদর্শনী , বাংলাদেশ কিভাবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিগুলো মোকাবেলা করছে তার  উপর  ইয়ান আর্খথুস-বার্খথোন এবং আনাস্তাসিয়া মিকোভার নির্মিত বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

ফ্রেন্ডশিপ ফ্রান্সের সেক্রেটারি জেনারেল নিকোলাস দোপোখতে এর সঞ্চালনায় বক্তব্য রাখেন গুড প্ল্যানেট ফাউন্ডেশনের ফাউন্ডার প্রেসিডেন্ট ইয়ান আর্খথুস-বার্খথোন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, ফ্রেন্ডশিপ বাংলাদেশের পরিচালক -ফ্রান্সে 'বাংলাদেশ ডে'  আয়োজনের অন্যতম রূপকার রুনা খান এবং বিসিএফ এর পরিচালক এমডি নূর ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস প্যারিসের কাউন্সিলর অ্যান্ড হেড অফ চ্যান্সারি হযরত আলী খান, বাংলাদেশ দূতাবাসের জ্যৈষ্ঠ কর্মকর্তা আনিসা আমিন। সাধারণ ফ্রান্স প্রবাসীদের পাশাপাশি  বি সি এফ এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপদেষ্টামন্ডলীর সদস্য   মোজাম্মেল, রিয়াজ, আল মাহিন, আকাশ মো. হেলাল, শাহ জাহান, শাহেদ ভূঁইয়া, রাকিব ,হিরণ, ফরিদ আহমেদ রনি, এস এম আহসানুল করিম, আব্দুল আহাদ, আব্দুর রহমান শিপন , হোসাইন মোহাম্মদ মনির, কাব্য কামরুল, সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিম, আব্দুল হাই ইমরান, আবুল কালাম আজাদ, দেলোয়ার হোসাইন, মিয়া ফয়াসাল, সোহেল, শাহজাহান চৌধুরীসহ ফ্রান্সে বসবাসরত অনেক গুণী শিল্পি এবং মানুষজন উপস্থিত ছিলেন।

বিসিএফ এর পরিচালক এমডি নূর সমাপনী বক্তব্যে বলেছেন, ফ্রান্সের মাটিতে ফরাসিদের সহযোগিতায় এমন বিশাল আয়োজনে অংশ নিতে পেরে তারা আনন্দে অভিভূত এবং গর্ববোধ করছেন। একসঙ্গে প্রত্যেক বছর অন্তত একটা দিন ফ্রান্সের মাটিতে বাংলা ডে আয়োজন করার জন্য বিসিএফ এর পক্ষ থেকে অনুরোধ জানান।

ফরাসি ভূখন্ডে প্রতি বছর এমনভাবে বাংলা ডে উদযাপন করা হবে এটি সকল প্রবাসীদের প্রত্যাশা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa