ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

ফ্রান্স

রোহিঙ্গা সঙ্কট সমাধানে ইউরোপে কর্মসূচি দিচ্ছে আয়েবা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
রোহিঙ্গা সঙ্কট সমাধানে ইউরোপে কর্মসূচি দিচ্ছে আয়েবা আয়েবা’র সংবাদ সম্মেলন।

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান গণহত্যা বন্ধ ও রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে জাতিসংঘ ও  ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যেতে চায় ইউরোপ প্রবাসীদের সংগঠন-আয়েবা।

আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ প্যারিসের সদর দফতর থেকে ফোনে বাংলানিউজকে বলেন, রোহিঙ্গা ইস্যুতে ‌এ সংগঠন নীরব না থেকে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মূল লক্ষ্য হচ্ছে রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর শান্তিপূর্ণ চাপ তৈরি।

এর আওতায় আয়েবার পক্ষ থেকে জেনেভাস্থ জাতিসংঘ সদর দফতর ও ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) সদর দফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালনের ডাক দিয়েছি। নিয়ম অনুযায়ী অনুমোদন পেলেই অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন-আয়েবা অবস্থান কর্মসূচির দিনক্ষণ ঘোষণা করবে।  

এদিকে বুধবার আয়েবার পক্ষ থেকে সংস্থাটির সদর দফতরে আয়োজিত এক সাংবাদ সম্মেলনেও রোহিঙ্গা ইস্যুতে কর্মসূচি হাতে নেয়ার ডাক দেয়া হয়েছে। সাংবাদিক সম্মেলনের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউরোপের দেশগুলোতে ৯৩ হাজার অবৈধ (আনডকুমেন্টেড) বাংলাদেশি বসবাসের প্রকাশিত তথ্যকে ভিত্তিহীন বলে নাকচ করে দেয়া  হয়। এর আগে সংবাদ মাধ্যমে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশির তথ্য প্রকাশিত হলে বৈধতার প্রক্রিয়ায় থাকা প্রবাসীদের মধ্যে তীব্র  আতঙ্ক দেখা দেয়।

আয়েবা নেতারা বলেন,  ইউরোপের প্রতিটি দেশে গত কয়েক মাসে মাঠ পর্যায়ে ব্যাপক অনুসন্ধান ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে দেখা গেছে, ৮০ হাজার এবং পরবর্তীতে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশির যে হিসাব প্রচার করা হয়েছে, তার গ্রহণযোগ্য কোন ভিত্তি নেই। নেতৃবৃন্দ কথিত অবৈধ বাংলাদেশি ইস্যুতে আতংক সৃষ্টি না করা এবং আতঙ্কিত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি উদাত্ত আহবান জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, যেসব সূত্রের বরাত দিয়ে বিভ্রান্তিকর পরিসংখ্যানের মাধ্যমে আনডকুমেন্টেড ইস্যুটি তৈরি করা হয়েছে, সংশ্লিষ্টদের পক্ষে কোনদিনই সম্ভব হবে না হাজার হাজার বাংলাদেশিকে ‘অবৈধ’প্রমাণ করা। মূলতঃ এসব বাংলাদেশির অধিকাংশ ইতোমধ্যে বিভিন্ন দেশে বৈধ কাগজপত্র হাতে পেয়েছেন অথবা পাওয়ার প্রক্রিয়ায় রয়েছেন।
মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্বিচার গণহত্যা বন্ধ ও আন্তর্জাতিকভাবে সঙ্কটের স্থায়ী সমাধানে করণীয় নির্ধারণ, আনডকুমেন্টেড বাংলাদেশি ইস্যুতে সৃষ্ট কৃত্রিম আতঙ্ক নিরসন, বাংলাদেশে বন্যা মোকাবেলায় প্রবাস থেকে সহযোগিতা প্রদানসহ সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহসহ দুই সহ-সভাপতি আহমেদ ফিরোজ ও ফকরুল আকম সেলিম, টি এম রেজা, সুব্রত শুভ, কামাল মিয়া, এমদাদুল হক স্বপন, হেনু মিয়া ও মাঈনুল ইসলাম নাসিম বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa