ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

ফুটবল

চাপ নয়, উপভোগের মন্ত্রে উজ্জীবিত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
চাপ নয়, উপভোগের মন্ত্রে উজ্জীবিত বাংলাদেশ

প্রতিপক্ষ এশিয়ান চ্যাম্পিয়ন কাতার বলেই হয়তো জয়ের আশায় বুক বাঁধছেন না বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। বরং শিষ্যদের উপভোগের মন্ত্র শেখাচ্ছেন এই ইংলিশ কোচ।

তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচের জন্য ঠিকই ছক কষছেন তিনি।

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের ‘ই’ গ্রুপের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচে আগামী শুক্রবার কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে প্রথম লেগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপের আয়োজকদের কাছে ২-০ গোলে হেরে গিয়েছিলেন জামাল ভূঁইয়ারা।

কাতারের মুখোমুখি হওয়ার আগে দুটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। দুটি ম্যাচেই হারলেও শিষ্যদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট করোনা সংক্রমণ থেকে সেরে উঠে কাতারে দলের সঙ্গে যোগ দেওয়া জেমি ডে। এর আগে নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচের আগে করোনা পজিটিভ হয়েছিলেন তিনি।  

করোনা মহামারির কারণে গত মার্চ থেকে দেশের ফুটবল বন্ধ হয়ে যাওয়ার পর গত অক্টোবরের শেষদিকে মাঠে ফেরে জেমি ডের দল। এরপর দেশের মাটিতে নেপালের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ খেলে লাল-সবুজের জার্সিধারীরা। এর মধ্যে প্রথম ম্যাচে ২-০ গোলে জেতার পর দ্বিতীয় ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

প্রতিপক্ষ হিসেবে কাতার যথেষ্ট শক্তিশালী। সর্বশেষ পাঁচ ম্যাচের চারটিতেই মধ্যপ্রাচ্যের দলটির বিপক্ষে হেরেছে বাংলাদেশ। ২০০৬ সালে ড্র করার পরের চাড় ম্যাচের ফলাফল যথাক্রমে ৪-০, ৪-১, ৩-০ ও ২-০। তাছাড়া ফিফার র‍্যাংকিংয়ে বাংলাদেশ যেখানে ১৮৪তম স্থানে, সেখানে কাতার আছে ৫৯তম স্থানে। ফলে এই ম্যাচে স্পষ্ট ফেভারিট কাতার। বিষয়টি মানছেন জেমি ডেও। তাই তিনিও চান, তার শিষ্যরা বড় ম্যাচ উপভোগ করুক।

জেমি ডে বলেন, 'কাতার শক্তিশালী দল। তারা সহজেই জিতবে বলেই মনে করে সবাই। তবে আমাদের ছেলেদের জন্য এই ম্যাচটা অনেক বড় অভিজ্ঞতা এবং আমি চাই ওরা যতটা সম্ভব ভালো খেলুক, উপভোগ করুক। '

এদিকে জেমি ডে যেখানে উপভোগের মন্ত্র দিচ্ছেন, অধিনায়ক জামাল ভুঁইয়া সেখানে চান জয় কিংবা অন্তত একটা পয়েন্ট অর্জন করতে। তিনি বলেন, 'প্রথম লক্ষ্য ১ পয়েন্ট পাওয়া। ওরা (কাতার) অনেক শক্তিশালী দল। ওরা এশিয়ার অন্যতম সেরা দল। তাদের বিপক্ষে এক পাওয়া আমাদের জন্য অনেক ভালো হবে। তবে ভালো খেলতে পারলে..... মানুষ জয় চায়। আমরা জয়ের জন্যই খেলব। '

বাছাইয়ে পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে 'ই' গ্রুপে শীর্ষে আছে কাতার। ১ পয়েন্ট নিয়ে গ্রুপের পয়েন্ট তালিকার তলানিতে বাংলাদেশ।

দোহার আব্দুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa